March 29, 2024, 6:50 am

মাটিরাঙ্গায় পূর্ব শত্রুতায় বাগানে আগুন

১৬ এপ্রিল ২০২১,বিন্দুবাংলা টিভি. কম, 

খাগড়াছড়ি প্রতিনিধি:
খাগড়াছড়ি জেলাধীন মাটিরাঙ্গা উপজেলার আমতলী ইউনিয়নের পুরাতন দেওয়ান বাজার এলাকায় পূর্ব শত্রুতার জেরে পরিকল্পিতভাবে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে দাবী করেন বাগান কর্তৃপক্ষ। এতে (১৫০০)পনেরো শতাধিক রাবার গাছ,অর্ধশতাধিক লিচু গাছ,অর্ধশতাধিক সেগুন কাঠ গাছ এবং বেশ কিছু কলা গাছ পুড়ে গেছে বলে জানান বাগান কর্তৃপক্ষ ইয়াছিন মোল্লা।
বৃহস্পতিবার (১৫ এপ্রিল ) বিকাল ৪টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বাগান কর্তৃপক্ষ ইয়াছিন মোল্লা জানায়, আমাদের তিন ভাইয়ের প্রায় ৮ বছর পরিশ্রমের সারে ছয় একর জমিতে সপ্নের এই বাগানে লিচু,সেগুন কাঠ,কলা ও রাবার বাগান করা এই বাগানটি পুরো পরিবারের পরিশ্রমে গরা বাগানটি আবারও পূর্ব শত্রুতার জের ধরে পরিকল্পিতভাবে জ্বালিয়ে দিয়েছে পার্শ্ববর্তী জামাল মিয়ার তিন ছেলে করিম(৩২)মিজান (৩৫) মনির হোসেন ও তার সহযোগী মনসুর আলী (৪৫) পিতা আবুল মিয়া, রহমান পিতা, মৃত আবুল মিয়া, এমরান (২৬) পিতা:শামছু মিয়া। অভিযোগ সুত্রে ভুক্তভোগী ইয়াছিন মোল্লা বলেন, ভূমি সংক্রান্ত দীর্ঘদিন ধরে ইয়াছিন মোল্লার সাথে পার্শ্ববর্তী ও তার সহযোগীর বিরোধ।
খবর পেয়ে ইয়াছিন মোল্লা ও আশে পাশের লোকজন ঘটনা স্থলে পৌঁছানোর আগেই পুড়ে ছাই হয়ে যায় বাগানের কলা গাছ,অর্ধশতাধিক ফলন্ত লিচু গাছ ও পনেরো শতাধিক প্রাপ্ত বয়স্ক রাবার গাছ। এসময় ইয়াছিন মোল্লাকে দেখে অভিযোক্তকারীরা পার্শবর্তী ফেনী নদী দিয়ে পালিয়ে যায়।এবং ছয়জনকে সনাক্ত করতে পারেন বলে জানান ইয়াছিন মোল্লা। ইয়াছিন মোল্লা তার সারা জীবনের কষ্টের্জিত বাগান এটি ব্যাংকের ঋণ করে রাবার বাগানটি সাজিয়েছেন এখনো ব্যংক টাকা পাবে শেষ মুহুর্তে প্রতি হিংসার শিকার তার এ নিষ্পাপ বাগান। এবিষয়ে এলাকার ফটিক সর্দার তার বক্তব্যে বলেন, এর আগেও একবার জামাল মিয়ার ছেলে ও তার স্ত্রী মিলে ইয়াছিন মোল্লার বাগানে আগুন লাগিয়েছে তবে তখন ক্ষয় ক্ষতির পরিমাণ কম থাকায় আমরা এলাকাবাসী মিলে সেটা মিমাংসা করে দিয়েছিলাম,কিন্তু এবার যে ক্ষতি সাধন হয়েছে তা অপূরনীয় এর সুষ্ঠ বিচার এর দাবি জানান তিনি।
০৩ নং ওয়ার্ড মেম্বার খোকন হাজারি,ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আমি বিষয়টি শুনার পর ই ঘটনাস্থলে ছুটে যাই এবং চেয়ারম্যান সাহেবকে জানাই,কেউ না কেউ পরিকল্পিত ভাবে যে আগুন লাগিয়ে তা সত্য ক্ষতির পরিমাণ অনেক বেশি হওয়ায় স্থানীয় ভাবে তা মিমাংসা করা সম্ভব না বলে পুলিশ ও আদালতের সরণাপন্ন হওয়ার পরামর্শ দেই। আমতলি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল গণি’র কাছে অগ্নিকান্ডের বিষয় জানতে চাইলে তিনি বলেন,শুকনো মৌসুমে অল্পতেই আগুন জ্বলে। প্রাথমিক অবস্থায় কোন সিগারেটের আগুন থেকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে এটা ধারনা করছেন তিনি। অভিযোগটি অস্বীকার করে অভিযুক্তের পরিবার জানান- লিচু ও রাবার বাগান পোড়ার বিষয়ে তারা কিছু জানেন না।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা