April 19, 2024, 2:19 am

ভূগর্ভে পানির স্তর নেমে যাওয়ায় পানি সংকটে গজারিয়াবাসী

২৮ এপ্রিল ২০২১,বিন্দুবাংলা টিভি. কম,
ওসমান গনি
গজারিয়া প্রতিনিধিঃ মুন্সীগঞ্জের গজারিয়ায় ভূতলস্থ (মাটির তলদেশ) পানির স্তর নিচে নেমে যাওয়ার কারনে নলকূপ থেকে উঠছে না পর্যাপ্ত পানি।সমস্যাটি গত মাস থেকে গজারিয়ার বিভিন্ন এলাকায় লক্ষ্য করা যাচ্ছে।সরেজমিনে দেখা যায় অনাবৃষ্টি (খরা) জনিত কারনে উদ্ভোব সমস্যাটি বিগত দিন সহ এই রমজানে জনদুর্ভোগ নাভীঃশ্বাসে উঠিছে।চরম ভোগান্তিতে রয়েছে উপজেলার ভবেরচর, বাউশিয়া, বালুয়াকান্দি সহ অন্যান্য পয়েন্টের প্রায় বিশ হাজার সাধারন পরিবার।

পানি সংকটে থাকা উপজেলার বিভিন্ন পয়েন্টে অনুসদ্ধান চালিয়ে জানা যায় ৭০০ থেকে ৯০০ ফুট গভীরস্থ যেসব নলকূপ স্থাপন করা হয়েছে সেইসব নলকূপ থেকে পানি উঠছে না।এদিকে দেখা যাচ্ছে স্থানীয় জলাশয় গুলোতেও রয়েছে পর্যাপ্ত পানির অভাব।

গজারিয়া উপজেলার ভবেরচর ইউনিয়নের ভিটিকান্দি এলাকার বাসিন্দা দৈনিক মুন্সীগঞ্জের খবর পত্রিকার নিজস্ব প্রতিবেদক ও দৈনিক সমকাল পত্রিকার গজারিয়া প্রতিনিধি মহিউদ্দিন আহাম্মদ (ভুক্তভোগী) বলেন উপজেলায় এমন সংকট আজ প্রায় এক মাস হলো।বৈশাখে এমন তীব্র খরা আর অনাবৃষ্টি গত প্রায় ২০ বছরের রেকর্ড ভেঙেছে।আমার বাড়ীর নলকূপটি ৯০০ ফুট গভীর অথচ নলকূপে পানি উঠছে নাহ্।

ভবেরচর এলাকার আরেক বাসিন্দা মশিউর প্রধান জানায় দীর্ঘ দিনের অনাবৃষ্টিতে (প্রাকৃতিক) এবং জমিতে পানি দেয়ার স্কীম গুলির অবৈজ্ঞানিক পদ্ধতি (কৃত্রিম) ব্যবহারের ফলে এই অঞ্চলে এই সংকট তৈরি হয়েছে।এলাকার জনসাধারনের মধ্যে দেখা দিয়েছে নিরাপদ ও ব্যবহার উপযোগি পানির চরম দুর্ভোগ অভাব।

এই বিষয়ে উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের মতামত নিতে সরেজমিনে উপস্থিত হয়েও পিয়ন ব্যাতিত অফিস কক্ষে আর কোন দায়িত্বরত কর্তা ব্যাক্তিকে পাওয়া যায়নি।মুঠোফোনে সংযোগ নিতে চেষ্টা করেও তাদের সাঁড়া পাওয়া যায়নি


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা