April 19, 2024, 5:48 pm

৮০ কোটি টাকার সম্পদ অর্জন ও পাচার: সেলিমের বিরুদ্ধে চার্জশিট

৮ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

অনলাইন ক্যাসিনো ব্যবসায়ী সেলিম প্রধানের বিরুদ্ধে প্রায় ৮০ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও পাচারের অভিযোগে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) দুদকের প্রধান কার্যালয়ে কমিশন থেকে ওই চার্জশিট অনুমোদন দেওযা হয়েছে। শিগগিরই দুদকের উপ-পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান আদালতে চার্জশিট জমা দিবেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) প্রনব কুমার ভট্টাচার্য্য বিষয়টি জানিয়েছেন।

তদন্ত প্রতিবেদন সূত্রে জানা যায়, সেলিম প্রধান অবৈধ কার্যক্রমের মাধ্যমে ৫৭ কোটি ৭৯ লাখ ২৮৮ টাকার অবৈধভাবে সম্পদ অর্জন করে তা নিজ ভোগ দখলে রেখে দুদক আইনের ২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে প্রমাণ পাওয়া গেছে।  এছাড়া অবৈধভাবে উপার্জিত অপরাধলব্ধ আয়ের ২১ কোটি ৯৯ লাখ ৫১ হাজার ১৪৫ টাকা থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্রে পাচার করেছেন।  উৎস গোপন করে স্থানান্তর, হস্তান্তর ও রূপান্তরের মাধ্যমে অবস্থান গোপন করে মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় শাস্তিযোগ্য অপরাধের অভিযোগ আনা হয়েছে চার্জশিটে। পাচারকৃত টাকা ফেরত আনতে থাইল্যান্ড ও ইউএসএ’তে সরকারের কেন্দ্রীয় কর্তৃপক্ষ বরাবরে অনুরোধ করা হয়েছে।

সূত্র জানায়, অবৈধ সম্পদের মধ্যে ৪৭ লাখ ৪৬ হাজার টাকার স্থাবর এবং ৫৭ কোটি ৩১ লাখ ৫৪ হাজার ২৮৮ অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া গেছে।

১২ কোটি ২৭ লাখ ৯৫ হাজার ৭৫৪ টাকা অবৈধভাবে অর্জনের অভিযোগে গত ২৭ অক্টোবর সেলিম প্রধানের বিরুদ্ধে মামলা করেছিল দুদক। ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সেলিম প্রধানকে আটক করে র‌্যাব-১। এরপর তার গুলশান, বনানীর বাসা ও অফিসে অভিযান চালানো হয়।

অভিযানে ২৯ লাখ টাকা, বিপুল পরিমাণ বিদেশি মদ এবং বিভিন্ন দেশের মুদ্রা ও হরিণের চামড়া জব্দ করা হয়। হরিণের চামড়া উদ্ধারের ঘটনায় ঐদিনই সেলিম প্রধানকে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে ছয় মাসের কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা