March 29, 2024, 1:51 pm

‘ব্যস্ততা’ দেখিয়ে কেন্দ্রীয় ছাত্রদলের বিক্ষোভ প্রত্যাহার

১ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

রাজধানীর মোগলটুলী এলাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়ের নাম পরিবর্তন করার প্রতিবাদে এবং পুনরায় নাম পুনর্বহালের দাবিতে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ ঘোষিত বিক্ষোভ মিছিল কর্মসূচি প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার (১ ডিসেম্বর) দুপুর দুইটায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ শুরুর কথা ছিলো কেন্দ্রীয় কমিটির। তবে কর্মসূচি শুরুর কয়েক ঘণ্টা আগে তারা তাদের কর্মসূচি প্রত্যাহার করে নেন।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সিনিয়র সহ-সভাপতি কাজী রফিকুল ইসলাম শ্রাবন বলেন, আজকে আমাদের সকল জেলা মহানগর ও বিশ্ববিদ্যালয় শাখাগুলো পূর্বঘোষিত বিক্ষোভ মিছিলের কর্মসূচি পালন করেছে। তাই ছাত্রদল কেন্দ্রীয় সংসদ আজকের কর্মসূচি পরিবর্তন করেছে এবং তা পরবর্তী তারিখ নির্ধারণ করে জানানো হবে। এ সময় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে দুইজন ছাত্রদল কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলেও দাবি জানান তিনি।

এ বিষয়ে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল বলেন, ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান স্কুল’-এর নাম পরিবর্তনের প্রতিবাদে আজকের সারাদেশে ছাত্রদল বিক্ষোভ মিছিল করেছে। সেগুলো ছাত্রদল কেন্দ্রীয় সংসদকে মনিটরিং করতে হয়েছে এবং তা অরগানাইজ করতে হয়েছে। ফলে আমরা আমাদের আজকের কর্মসূচি পরিবর্তন করেছি। পরবর্তীতে আমাদের কর্মসূচির তারিখ নির্ধারণ করে তা জানিয়ে দেয়া হবে।

‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়’ এর নাম পরিবর্তন করার প্রতিবাদে এবং নাম পুনর্বহালের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছে ছাত্রদল। মঙ্গলবার (১ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের শিববাড়ী আবাসিক এলাকার সামনে থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহবায়ক আকতার হোসেন, যুগ্ম আহবায়ক এইচ এম আবু জাফর, মো. হাসানুর রহমান, বায়োজিদ হোসাইন আহবায়ক সদস্য আনিসুর রহমান খন্দকার অনিক, গোলাম কিবরিয়া, ফারহান মো, আরিফুর রহমান, দ্বীন ইসলাম।

হাজী মো. মুহসিন হলের সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম, যুগ্ম সম্পাদক মাহবুবুর রহমান, স্যার এ এফ রহমান হলের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন মীর, রাকিবুল হাসান, এস এম হলের যুগ্ম আহবায়ক আফসার উদ্দিন, অমর একুশে হলের সিনিয়র সহ সভাপতি জসীম খানসহ আরো অনেকে।

একই দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলে পদপ্রত্যাশী নেতা-কর্মীরা ক্যাম্পাসে মঙ্গলবার বিক্ষোভ মিছিল করেন। শাখা ছাত্রদলের কমিটিতে পদপ্রত্যাশী আরেকটি অংশের নেতা-কর্মীরা সকালে পুরান ঢাকায় বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি রায়সাহেব বাজার মোড় থেকে শুরু হয়ে আদালত এলাকার সামনে থেকে শাঁখারীবাজার মোড়ে গিয়ে শেষ হয়। শাখা ছাত্রদলের কমিটিতে পদপ্রত্যাশী সুমন সরদার বলেন, ‘সকালে মিছিল শেষে ক্যাম্পাস থেকে বের হওয়ার সময় পেছন দিকে থেকে ধর ধর বলে ইটপাটকেল ছুড়তে থাকেন ছাত্রলীগের কয়েকজন কর্মী। পরে আমরা প্রধান ফটকের সামনে অবস্থান নিলে হামলাকারীরা সরে যান। ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে দায়িত্বরত পুলিশের অনুরোধে পরে আমরা সেখান থেকেও চলে যাই।’

এদিকে রাজধানীর পুরান ঢাকায় ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান স্কুল’-এর নাম পরিবর্তন করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা মহানগর উত্তর ছাত্রদল। মঙ্গলবার দুপুরে রাজধানীর বাড্ডা থানা রোড থেকে শুরু হয় বিক্ষোভ মিছিলটি সুবাস্তু শপিং কমপ্লেক্সের সামনে এসে শেষ হয়। ছাত্রদল ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সাজ্জাদ হসেন রুবেলের নেতৃত্বে মহানগর ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি সাখাওয়াত হোসেন, সাংগঠনিক সম্পাদক রাসেল বাবু, যুগ্ম সম্পাদক হাবিবুর রহমান সুমনসহ অর্ধশত নেতাকর্মী বিক্ষোভ মিছিলে অংশ নেয়।

মঙ্গলবার (১ ডিসেম্বর) সকাল ১০টায় তিতুমীর কলেজের সামনে থেকে শুরু করে গুলশান-১ অভিমুখী বিক্ষোভ মিছিলে অংশ নেয় কলেজটির ছাত্রদলের প্রায় শতাধিক নেতা-কর্মী।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামে মোগলটুলিতে ২০০৬ সালে একটি স্কুল প্রতিষ্ঠা করা হয়। তখন নাম রাখা হয় ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান উচ্চবিদ্যালয়’। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পরিচালিত স্কুলটির নাম রেখেছিলেন তৎকালীন মেয়র সাদেক হোসেন খোকা। কিছুদিন আগে স্কুলটির নাম পরিবর্তন করা হয়। নতুন নাম রাখা হয় ‘মোগলটুলি উচ্চবিদ্যালয়’। দিন কয়েক আগে স্কুলের প্রধান ফটকে থাকা নতুন নামে কালি লেপটে দেন বিএনপির বিক্ষুব্ধ নেতা-কর্মীরা।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা