April 20, 2024, 8:00 am

‘পোশাক’ না পরেই সুপ্রিম কোর্টের ভার্চুয়াল শুনানিতে যুবক, অতঃপর…

২ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

করোনাকালে বাড়ি থেকেই চলছে অফিস। তাই পরিপাটি করে ফর্মাল শার্ট-প্যান্ট-জুতা পরার তাড়া নেই। সেসবের ঠাঁই হয়েছে আলমারিতে। ভিডিও কনফারেন্সে মিটিং হলে গায়ে একটা শার্ট চাপিয়ে বসে পরলেই হলো। কেউ কেউ তো আবার সেটুকু নিয়মও মানছেন না। সরকারি-বেসরকারি অফিসের ক্ষেত্রে তাও বা মানিয়ে নেওয়া যায়। কিন্তু এ ঘটনা যদি আদালতে ঘটে। তাও আবার সুপ্রিম কোর্টে।

মঙ্গলবার (১ ডিসেম্বর) এমন ঘটনাই ঘটে গেলো ভারতের শীর্ষ আদালতে ভার্চুয়াল শুনানি চলাকালীন। আর তাতেই রেগে আগুন বিচারপতিরা।

এদিন বিচারপতি এলো নাগেশ্বর ও বিচারপতি হেমন্ত গুপ্তার ভার্চুয়াল বেঞ্চে শুনানি ছিলো। শার্ট ছাড়া খালি গায়ে এক ব্যক্তি সেই শুনানিতে ঢুকে পড়ে। তবে তিনি অভিযুক্ত নাকি আইনজীবী সে সম্পর্কে বিস্তারিত তথ্য মেলেনি। কিন্তু এই ঘটনায় বিরক্ত হন বিচারপতিরা।

বলেন, গত সাত-আট মাস ধরে ভিডিও কনফারেন্সে শুনানি চলছে। সেই সময় বারবার এ ধরণের ঘটনা ঘটছে। এটা হওয়া উচিৎ নয়। আদালতের ন্যূনতম নিয়মকানুন মেনে চলা উচিৎ।

প্রসঙ্গত, ২৬ অক্টোবর বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের এজলাসে শুনানি চলাকালীন একই ধরণের একটি ঘটনা ঘটে। দেখা যায়, এক আইনজীবী পোশাক ছাড়াই শুনানিতে চলে এসেছেন। তাকেও রীতিমতো ধমক দেন বিচারপতি। তারপরেও পরিস্থিতির উন্নতি হয়নি। জুন মাসে ভার্চুয়াল শুনানি চলাকালীন দেখা যায় এক আইনজীবী টিশার্ট গায়ে জড়িয়ে বিছানায় শুয়ে শুয়ে আদালতে অংশ নিয়েছেন। সেই সময় শীর্ষ আদালত নির্দেশিকা জারি করে জানিয়েছিলো, শুনানি চলাকালীন নির্দিষ্ট পোশাকবিধি মানতে হবে। আদালতের নিয়ং মেনে হাজিরা দিতে হবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা