April 18, 2024, 5:44 am

নিউইয়র্কে মার্কিন সাংবাদিকের ভিন্নধর্মী রিকশা প্রদর্শনী

৯ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ব্রুকলিনে বেড়ে ওঠা মার্কিন সাংবাদিক ও আলোকচিত্ৰী অ্যান্ডি আইজ্যাকসনের সংগৃহীত বাংলাদেশের ঐতিহ্যবাহী বাহন রিকশার ভিন্নধর্মী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় রোববার (৬ ডিসেম্বর) ব্রুকলিনের ওয়াটার ফ্রন্ট আর্টিস্ট গ্যালারিতে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বর্ণীল এই রিকশা প্রদর্শনীতে অংশ নেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা। প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের সঙ্গে আলাপ এবং রিকশা ও এর নেপথ্য শিল্পীদের সম্পর্কে তাদের অবগত করেন তিনি।

রিকশা শিল্পকর্মটি বাংলাদেশের সাধারণ মানুষের শৈল্পিক চেতনার একটি সহজাত প্রকাশ। এ ধরনের প্রদর্শনীর মাধ্যমে যুক্তরাষ্ট্রের মূলধারার দর্শনার্থীরা বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে একটি ইতিবাচক ধারণা লাভ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন সাদিয়া ফয়জুননেসা।

যুক্তরাষ্ট্রের মূলধারার সঙ্গে বাংলাদেশের ভিন্নধর্মী, স্বকীয় এবং অকৃত্রিম শিল্পের এ সেতুবন্ধন স্থাপনের জন্য অ্যান্ডি আইজ্যাকসনকে আন্তরিক ধন্যবাদ জানান কনসাল জেনারেল। অ্যান্ডি আইজ্যাকসন তাকে জানান, তিনি বাংলাদেশের ঐতিহ্যবাহী এই রিকশার নাম দিয়েছেন ‘অথেনটিক সাইকেল রিকশা’।

পাবলিক আর্ট প্রজেক্টের অংশ হিসেবে ‘রিকশাএনউয়াইসি’ নামে এই চমৎকার যানটি কেবল বাহনের কাজই করে না বরং এর শরীরে রিকশা শিল্পীর আঁকা ছবিতে বাংলাদেশের মানুষের স্বপ্ন, আনন্দ, বেদনা ও কল্পনা ফুটে ওঠার বিষয়টি শিল্পীকে গভীরভাবে নাড়া দেয় বলে জানা তিনি। এরই পরিপ্রেক্ষিতে এই প্রদর্শনীর আয়োজন করেছেন অ্যান্ডি আইজ্যাকসন। বাংলাদেশি ও মার্কিন দর্শনার্থীরা আগ্রহভরে এই রিকশাটি দেখছেন এবং বাংলাদেশের অথেনটিক পাবলিক আর্ট উপভোগ করছেন।

আগামী ১২ ও ১৩ ডিসেম্বর এই প্রদর্শনী চলবে বলেও জানান অ্যান্ডি আইজ্যাকসন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা