March 29, 2024, 5:52 am

মন্দিরের ভিত্তিতে ঢালা হলো ১১ হাজার লিটার দুধ-দই-ঘি

২৯ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

ভারতের রাজস্থানে গুজ্জর সম্প্রদায়ের আরাধ্য দেবতা দেবনারায়ণের মন্দিরের ভিত্তিতে মাটিতে ঢালা হলো ১১ হাজার লিটার দুধ, দই ও ঘি।

শনিবার (২৬ ডিসেম্বর) ঝালওয়ার জেলার রতলাই এলাকায় ভিত পূজায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েকশো গুজ্জর সম্প্রদায়ভুক্ত ভক্ত।

মন্দির নির্মাণ কমিটির মুখপাত্র রামলাল গুজ্জর জানিয়েছেন, গুজ্জর সম্প্রদায়ের সদস্যদের থেকে আমরা ১১ হাজার লিটার দুধ, দই ও দেশি ঘি সংগ্রহ করেছিলাম। প্রভু দেবনারায়ণের প্রতি উৎসর্গ হিসেবে তার মন্দিরের ভিত পূজায় তা ব্যবহার করা হয়েছে।

জানা গেছে, মোট ১১ হাজার লিটারের মধ্যে ১,৫০০ লিটার ছিলো দই এবং এক কুইন্টাল দেশি ঘি। অবশিষ্ট খাঁটি দুধ। অর্থাৎ, ভিত পূজায় শুধুমাত্র দুগ্ধজাত পণ্যের খরচই দাঁড়িয়েছে দেড় লাখ টাকা।

রামলাল জানিয়েছেন, গুজ্জরদের মন্দির নির্মাণে দুগ্ধজাত পণ্য ব্যবহারের প্রচলন থাকলেও তা বাধ্যতামূলক নয়। তবে অতীতে ধর্মীয় অনুষ্ঠানে এই প্রথা তারা পালন করেছেন বলেও জানিয়েছেন রামলাল গুজ্জর।

তার দাবি, ঈশ্বরের থেকে প্রাপ্তির তুলনায় এই খরচের কোনো তুলনাই চলে না। তাছাড়া, গবাদি পশুপালক গুজ্জররা প্রতিদিনের পূজায় দেবনারায়ণকে দুধ দিয়ে স্নান করান।

এই বিশাল পরিমাণ খাদ্যদ্রব্যের এরকম অপচয় সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, গুজ্জর সম্প্রদায়ের কাছে এ কোনো অপচয় নয়। প্রভু দেবনারায়ণ আমাদের গবাদি পশুর রক্ষাকর্তা। আমাদের যা কিছু উন্নতি তারই কৃপায়। এই কারণেই ভিত পূজায় আমাদের সামর্থ্য অনুযায়ী তাকে দুগ্ধজাত পণ্য উৎসর্গ করেছি।

জানা গেছে, মোট এক কোটি টাকা ব্যায়ে আগামী দুই বছরের মধ্যে সম্পূর্ণ হবে দেবনারায়ণ মন্দির নির্মাণ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা