আন্তর্জাতিক

মধ্য আফ্রিকায় সশস্ত্র হামলায় ৩ শান্তিরক্ষী নিহত

২৬ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

রাত পোহালেই মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে নির্বাচন। তার আগেই সে দেশে অজ্ঞাত সশস্ত্র দুষ্কৃতীদের হামলায় নিহত হয়েছেন জাতিসংঘের ৩ শান্তিরক্ষী। শুক্রবার (২৫ ডিসেম্বর) একথা জানিয়েছে জাতিসংঘ।

মধ্য আফ্রিকা খনিজ সম্পদে ঠাসা একটি দেশ। তবু অস্থিতিশীলতার কারণে স্বাধীনতার ৬০ বছর পরেও দেশটি বিশ্বে দ্বিতীয় দরিদ্রতম। এমতাবস্থায় রোববারের নির্বাচন যথেষ্ট গুরুত্বপূর্ণ। খবর হিন্দুস্তান টাইমস।

যে ৩ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন, তারা বুরুন্ডিতে কর্মরত ছিলেন। জাতিসংঘ বিবৃতি দিয়ে জানিয়েছে, ৩ জন নিহত ও ২ জন আহত হয়েছেন। মধ্যাঞ্চলীয় ডেকোয়া ও দক্ষিণাঞ্চলীয় বাকুমা এলাকায় পৃথক হামলা হয় তাদের উপরে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, স্থিতিশীলতা ফেরাতে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে এই নির্বাচন অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

সপ্তাহ খানেক আগে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ফাউস্টিন আর্চেঞ্জ তার পূর্বসূরি বুজিজের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করেন। ইতিমধ্যেই বুজিজে সমর্থকরা দেশটির অত্যন্ত গুরুত্বপূর্ণ শহরে নিয়ন্ত্রণ কায়েম করেছে। আর্চেঞ্জ সরকারকে সমর্থন জোগাতে সে দেশে সেনা পাঠিয়েছে রাশিয়া ও রুয়ান্ডা। এই রকম গভীর সঙ্কটময় পরিস্থিতিতে শান্তিরক্ষীদের উপর হামলায় চিন্তিত বিশেষজ্ঞরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button