আন্তর্জাতিক

জার্মানিজুড়ে আবারো লকডাউন

১৪ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

করোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা নতুন রেকর্ড করায় লকডাউনের ঘোষণা দিয়েছেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল। বুধবার থেকে নিত্য প্রয়োজনীয় দোকানগুলো ছাড়া সবকিছু বন্ধ থাকবে। একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

অ্যাঞ্জেলা মার্কেল বলেছেন, সামাজিক সংযোগ বেড়ে যাওয়ার ক্ষেত্রে অন্যতম দায়ী বড়দিনের কেনাকাটা। নতুন এ লকডাউন আগামী ১৬ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারী পর্যন্ত চলবে। জার্মানির ১৬টি অঙ্গরাজ্যের নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক শেষে এই ঘোষণা দেন তিনি।

এর আগে দেশটিতে নভেম্বর থেকেই রেস্তোরা, বার ও অবকাশ কেন্দ্রগুলো বন্ধ ছিল। এছাড়া কিছু অঞ্চলের কর্তৃপক্ষ নিজেরাই লকডাউন আরোপ করেছে।

নতুন আরোপিত জাতীয় লকডাউনের আওতায় নিত্য প্রয়োজনীয় দ্র্যব্যের প্রতিষ্ঠান যেমন খাবারের দোকান, ব্যাংক খোলা থাকবে। তবে হেয়ার সেলুন বন্ধ থাকবে। এ ছাড়া কোম্পানিগুলোর প্রতি কর্মীদের বাসা থেকে কাজ করানোর আহ্বান জানানো হয়েছে। কেয়ার হোমগুলোকে নিয়মিত করোনা পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া নববর্ষের অনুষ্ঠান ও আতশবাজি বিক্রির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সর্বশেষ পরিসংখ্যানে অনুযায়ী, জার্মানিতে ২০ হাজার ২০০ জন নতুন আক্রান্ত হযেছেন ও ৩২১ জনের মৃত্যু হয়েছে। এর সঙ্গে মোট শনাক্তের সংখ্যা ১৩ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২১ হাজার ৭৮৭ জন। সূ্ত্র: বিবিসি।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button