অর্থনীতি

কর অঞ্চলে মাসব্যাপী মেলার সেবা

১১ নভেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

আয়কর মেলার পরিবর্তে নভেম্বর মাসব্যাপী করদাতাদের আয়কর রিটার্ন গ্রহণ ও কর তথ্য সেবা দেবে দেশের ৩১টি কর অঞ্চল।

যেখানে ৩০ নভেম্বর পর্যন্ত নির্বিঘ্নে করদাতাদের রিটার্ন গ্রহণ, টিআইএন প্রদান, কর তথ্য সেবা প্রদান করা হচ্ছে। রিটার্ন দাখিলের পর করদাতারা তাৎক্ষণিকভাবে প্রাপ্তি স্বীকারপত্র পাবেন।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এনবিআর চেয়ারম্যান বলেন, দেশব্যাপী জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি ও জনগণকে কর দিতে উদ্বুদ্ধ করার জন্য জাতীয় রাজস্ব বাের্ড ২০০৮ সাল হতে ‌জাতীয় আয়কর দিবস  এবং ২০১০ সাল হতে  আয়কর মেলা আয়ােজন করে আসছে । বিরাজমান কোভিড় -১৯ পরিস্থিতির কারণে জনগণের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি বিবেচনা করে একই স্থানে অতিরিক্ত লােক সমাগম পরিহারের জন্য এ বছর আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে না । তবে মেলার পরিবর্তে নভেম্বর মাসব্যাপী সম্মানিত করদাতাদের আয়কর রিটার্ন গ্রহণ ও কর তথ্য সেবা প্রদান করার প্রয়ােজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়েছে । ফলে করদাতাগণ স্ব স্ব অধিক্ষেত্রাধীন কর অঞ্চলে মেলার পরিবেশে অগ্রাধিকার ভিত্তিতে সেবা গ্রহণ করছেন ।

তিনি বলেন, আগামী ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস। ব্যক্তি শ্রেণীর করদাতাগণের আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন । তবে রিটার্ন দাখিলের জন্য করদাতার আবেদনের প্রেক্ষিতে উপ কর কমিশনার নির্ধারিত সময়ের অতিরিক্ত দুই মাস এবং পরিদর্শী যুগ কর কমিশনারের অনুমােদনক্রমে আরও অতিরিক্ত ২ দুই  মাস অর্থাৎ সর্বমােট ৪ চার মাস বর্ধিত সময় প্রদান করতে পারবেন। এছাড়া মােট ৬৬৬ জন করদাতাকে সেরা করদাতাদের সম্মাননা প্রদান করা হবে। কোভিড -১৯ পরিস্থিতির কারণে সুবিধাজনক সময়ে সেরা করদাতাদের সম্মাননা প্রদান করা হবে।

এনবিআর জানায়,কোভিড -১৯ পরিস্থিতি বিবেচনায় স্বাস্থবিধি মেনে নভেম্বর মাসব্যাপী দেশব্যাপী সকল কর অঞ্চলের কার্যালয়ে ৩০ নভেম্বর পর্যন্ত নির্বিঘ্নে করদাতাগণের রিটার্ন গ্রহণ , টিআইএন প্রদান , কর তথ্য সেবা প্রদান করা হচ্ছে। রিটার্ন দাখিলের পর সম্মানিত করদাতাগণকে তাৎক্ষণিকভাবে প্রাপ্তি স্বীকারপত্র প্রদান করা হচ্ছে । কর তথ্য সেবা প্রদানের লক্ষ্যে প্রত্যেক কর অঞ্চলে বিদ্যমান তথ্যসেবা কেন্দ্র কার্যকরী ও শক্তিশালী করা হয়েছে । কর তথ্য সেবা কেন্দ্রে করদাতাগণের আয়কর রিটার্ন দাখিল সংক্রান্ত তথ্য প্রদান করা হচ্ছে । উক্ত কেন্দ্রে রিটার্ন ফরম , করদাতাগণের কর জমা দানের জন্য চালান ফরম , করদাতাগণের অধিক্ষেত্র । নির্ধারণের জন্য সিটিজেন চার্টার সংরক্ষণ করা হয়েছে । তথ্য সেবা কেন্দ্রে নতুন করদাতাগণের জন্য তাৎক্ষণিকভাবে টিআইএন রেজিষ্ট্রেশন এর ব্যবস্থা রাখা হয়েছে ।

প্রত্যেক কর অঞ্চলের নিজস্ব ওয়েবসাইট কার্যকর ও প্রয়ােজনীয় তথ্যসহ হালনাগাদ করার মাধ্যমে করসেবা প্রদান করা হচ্ছে ।  কর অঞ্চল ভিত্তিক সেবাকেন্দ্র ছাড়াও করদাতাদের সুবিধার্থে স্বাস্থ্যবিধি পালন স্বাপেক্ষে কর তথ্য সেবা কেন্দ্র বাংলাদেশ সচিবালয়ে ঢাকায় নভেম্বর  মাসব্যাপী চলমান আছে এবং সশস্ত্র বাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসে ( সেনা মালঞ্চ ) ২৩-২৪ নভেম্বর কর তথ্য সেবা কেন্দ্র স্থাপন করা হবে ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button