March 28, 2024, 5:31 pm

রক্ত দাতা দিবসঃ রক্ত যোদ্ধাদের ভাবণা

১৪ জুন ২০২০, বিন্দুবাংলা টিভি. কম,

রাব্বি হাসানঃ রক্তের খুঁজ, প্রাণের খুঁজ, কেউ বা বলেন মানবিকতা রোজ। রক্ত মানে না কোন ধর্ম, কর্ম কিংবা বর্ণ। একফোঁটা রক্তেও বেঁচে যায় কারো প্রাণ। রক্ত দিয়ে যেমন জীবন বাঁচে তেমনি রক্তের অভাবে ও জীবন হারিয়ে যায়। আর ঠিক মুমূর্ষু রোগীর রীতিমতো বন্ধু হয়ে উঠেছে এক ঝাঁক স্বেচ্ছায় রক্ত দাতা সংগঠন ও রক্ত যোদ্ধারা। দিন নেই রাত নেই, বাঁধা, বিপত্তি, উপেক্ষা, হাজারো অপেক্ষার যন্ত্রনাকে সঙ্গী করে পথ চলে রক্ত যোদ্ধা।

মুমূর্ষু রোগীর রক্তের প্রয়োজনে তেমনি ছুটে চলেছেন রাজধানীর সরকারি তিতুমীর কলেজ রক্ত দাতা সংগঠন “বাঁধন”
অবিরাম পথ চলায় রক্ত দাতাদের সম্পর্কে তিতুমীর কলেজ বাঁধন ইউনিটের সহ-সভাপতি- আফরোজ আক্তার তন্বী বলেনঃ- “রক্তদাতারা হলো বাস্তব জগতের হিরো যারা যেকোনো সময়ই যেকোনো স্থানে নিজেদের রক্ত দিয়ে অন্য মানুষকে বাঁচতে সাহায্য করে। এখানে রক্তদাতা শুধু মাত্র একজন মানুষকেই বাঁচতে সাহায্য তা নয়, তার এক ব্যাগ রক্তে মূলত সুস্থ স্বাভাবিক মানুষ রক্তদানের গুরুত্ব এবং উপকার বুঝে স্বেচ্ছায় রক্তদানে আগ্রহী হবে। প্রতিটি মানুষ এভাবে রক্তদানে এগিয়ে আসলে, খুব দ্রুতই রক্তের অভাবে আর হাহাকার করতে হবে না কাউকে বেঁচে যাবে হাজারো প্রাণ।

কুমিল্লা জেলার মেঘনা থানার জনপ্রিয় রক্ত দাতা সংগঠন Searching Blood For life”
রক্ত দাতাদের সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির প্রচার সম্পাদক-হাসিবুল হাসান শান্ত বলেনঃ- আমরা কাজ হোক মানুষের জন্য, মানবতার জন্য এই স্লোগান কে সামনে রেখে স্বেচ্ছায় রক্ত দাতা সংগঠন Searching Blood For life ” প্রতিষ্টা করেছি। আমরা চেষ্টা করি অন্তত কেউ যাতে রক্তের অভাবে মারা না যায়। রক্তের প্রয়োজন কতটুকু আমরা এখন বুঝতে পারি। ইনশাআল্লাহ যতদিন বেঁচে আছি ততদিন মানুষের পাশে থাকবো, আমার সকল সহযোদ্ধাদের জানাই নিরন্তর ভালোবাসা।

নারায়ণগঞ্জের অন্যতম স্বেচ্ছাসেবক রক্ত দাতা সংগঠন “একতা ব্লাড ফাউন্ডেশন ” রক্তের দানের কাজ করছেন ২০১৮ সাল থেকে। রক্ত দাতা সম্পর্কে সংগঠনটির অন্যতম স্বেচ্ছাসেবক- মেহেদী হাসান জিতু বলেন- আমরা ২০১৮ সাল থেকে মানুষের জন্য মুমূর্ষুের জন্য রক্তের খুঁজে কাজ করছি। রক্ত কতটা মূল্যবান তখনই বুঝবেন যখন আপনার প্রয়োজন হবে। প্রতিদিন অনেকেই রক্তের জন্য আমাদের কাছে আসে আমরা মন থেকে তাদের জন্য সাহায্য করি। ইনশাআল্লাহ যতদিন পারি মানুষের জন্য কাজ করবো।

নারায়ণগঞ্জের অন্যতম আরেকটি রক্ত দাতা সংগঠন ” ব্লাড ফর নারায়ণগঞ্জ”। সংগঠনটির সাংগঠনিক সম্পাদক- মোঃ মিমরাজ হোসাইন বলেন- সামাজিক স্বেচ্ছাসেবক সংগঠন ব্লাড ফর নারায়ণগঞ্জ। আমরা রক্তের প্রয়োজনে ছুটে চলে মানুষের ধারে ধারে, আর এই মানবতার সম্পূর্ণ অংশীদার তারা যারা রক্ত দান করে থাকেন। রক্ত দাতাদের জানাই অবিরাম শ্রদ্ধা ও ভালোবাসা।

এভাবেই দিনের শুরু থেকে গভীর রাত পর্যন্ত ছুটে চলে শতশত রক্ত যোদ্ধা। দিন শেষে রক্ত যোদ্ধারাই আমাদের হিরো।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা