জাতীয়

মধ্যপ্রাচ্য থেকে ফিরছেন আরও ২৮,৮৪৯

৭ মে ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, কূটনৈতিক রিপোর্ট :

করোনার কারণে কারাগার থেকে সদ্যমুক্তি পাওয়া, কর্মহীন এবং দীর্ঘ সময় ধরে অবৈধভাবে মধ্যপ্রাচ্যের দেশগুলোয় থাকা আরও ২৮ হাজার ৮৪৯ বাংলাদেশি ফিরছেন। কয়েক সপ্তাহের মধ্যে তারা ঢাকা পৌঁছাচ্ছেন। শ্রমশক্তি আমদানিকারক মধ্য ও পশ্চিম এশিয়ার দেশগুলোর ডিপোর্ট করা ওই বাংলাদেশিদের গ্রহণে ঢাকা সম্মত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশালসংখ্যক প্রবাসীর কাছাকাছি সময়ে ফেরার পর কোয়ারেন্টাইন নিশ্চিত করাসহ পরবর্তী করণীয় নির্ধারণে সেগুনবাগিচায় গতকাল পঞ্চম আন্তমন্ত্রণালয় সভা শেষে মন্ত্রী ভিডিও ব্রিফিংয়ে এ তথ্য জানান। মধ্যপ্রাচ্যের দেশগুলোর কারাগার খালির সিদ্ধান্তে মুক্তিপ্রাপ্তরা এরই মধ্যে দেশে ফিরতে শুরু করেছেন।

২৪ এপ্রিল থেকে গত সোমবার অবধি ১১ দিনে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ স্পেশাল ফ্লাইটে ১ হাজার ৬৩৫ বাংলাদেশিকে ঢাকায় পৌঁছে দিয়েছে। ওমান, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাত থেকে একাধিক ফ্লাইট এসেছে। মন্ত্রী বলেন, কারামুক্ত বাংলাদেশি ছাড়াও ওমরাহ, ভ্রমণ বা অন্য কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোয় গিয়ে আটকে পড়া আরও কয়েক শ বাংলাদেশি ফিরেছেন। তা ছাড়া ভারতসহ বিভিন্ন দেশে আটকে পড়া কয়েক হাজার বাংলাদেশিকে ফিরিয়ে আনার ব্যবস্থা করেছে সরকার।

যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ উন্নত রাষ্ট্রগুলো থেকেও আটকে পড়া বাংলাদেশিদের ফেরানো হচ্ছে। তবে মন্ত্রী যেখানে যে বা যারা রয়েছেন তাদের বাধ্য না হলে দেশে না ফিরতে অনুরোধ করেন।

বিশেষত শ্রমিকরা বৈধ বা অবৈধ যে অবস্থায় যে দেশে রয়েছেন সেখানে তাদের অন্তত খাদ্যসহায়তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট রাষ্ট্র ও সরকারগুলোর প্রতি অনুরোধ জানান পররাষ্ট্রমন্ত্রী।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button