শিক্ষা

করোনায়” চরম সংকটে শিক্ষাব্যবস্থা

১২ মে ২০২০, বিন্দুবাংলা টিভি. কম,

মোঃ পারভেজ দেওয়ান:

“করোনা” এ যেনো এক আতংকে নাম।পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। প্রতিদিনই মৃত্যুর সারিতে যোগ হচ্ছে হাজার, হাজার লাশ।এখন পযন্ত করোনা বিস্তারের একটি কারন বেশি করে লক্ষ্য করা গেছে। সেটি হলো অসচেতনতা। পৃথিবীর যতো গুলো দেশে আজ করোনা ভয়ানক হয়ে উঠেছে তার জন্য তাদের খামখেয়ালী ও অসচেনতাই দায়ী।

বাংলাদেশ এদিক থেকে ব্যাতিক্রম। প্রথম থেকেই সতর্ক। করোনা মোকাবেলায় প্রথম থেকেই জনসমাগম হয় এমন সব কার্যকর বন্ধ ঘোষণা করেছে।প্রথম দিকে সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষনা করলেও পরবর্তীতে সকল অফিস, আদালত বন্ধ ঘোষণা করে।

সরকারের এ পদক্ষেপের ফলে করোনা অনেকাংশে মোকাবেলা করা সম্ভব হলেও বাংলাদেশের অর্থনীতি ও শিক্ষাব্যবস্থা চরম সংকটের মধ্যে পরেছে।

ইতিমধ্যে করোনা ভাইরাস এর কারনে এবারের এইচএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে।যা গত ১ লা এপ্রিল হওয়ার কথা ছিল।

শিক্ষার্থী এবং শিক্ষার্থীদের পরিবার এ নিয়ে চিন্তিত। ঢাকা কমার্স কলেজ পড়ুয়া শিক্ষার্থী আরাফাত বলেন”আমাদের পরীক্ষা এপ্রিলের ১ তারিখ হওয়ার কথা থাকলেও, কবে নাগাদ পরীক্ষা হবে সে ব্যাপারে আমরা সন্দিহান। তিনি আরো বলেন, যদিও আমরা পরীক্ষার প্রস্তুতির জন্য সময় বেশি পেয়েছি তারপরেও দেরিতে পরীক্ষা হওয়া আমাদের জন্য নেতিবাচক । আমরা পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য পর্যাপ্ত সময় পাবো না।

পঞ্চম শ্রেনী পড়ুয়া রাফির মা তার ছেলেকে নিয়ে বেশ চিন্তিত। তিনি বলেন,আমার ছেলের অর্ধ বার্ষিক পরীক্ষা এপ্রিল এ হওয়ার কথা থাকলেও করোনার কারণে তা পিছিয়ে দিয়েছে।কবে নাগাদ পরীক্ষা হবে তা নিশ্চিত না।করোনার কারনে স্কুল বন্ধ থাকায় তার পড়ার গতি তেমন নেই। যা নিয়ে আমি বেশ চিন্তিত ।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ এর শিক্ষার্থী নাহিদ বলেন” কেবলমাত্র আমাদের সেশনজট এর জট খুলতে শুরু করেছিল।এর মাঝেই এই দুর্যোগ । আমাদের পরবর্তী পরীক্ষা সঠিক সময়ে হবে কি-না তা নিয়ে আমরা সন্ধিহান।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button