আন্তর্জাতিক

করোনার উন্নত পর্যায়ে ভ্যাকসিন তৈরির দাবি ইতালির

৬ মে ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, আন্তর্জাতিক ডেস্ক :

চীনের উহান শহরেই প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। সেখান থেকে করোনাভাইরাস বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ৩৭ লাখ ৪৩ হাজার ৬৫৪ জন হয়েছেন। অপরদিকে মারা গেছেন ২ লাখ ৫৮ হাজার ৮৫০ জন।

 

এদিকে করোনায় বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালি। ইতালিতে এ পর্যন্ত মারা গেছেন ২৯ হাজার ৩১৫ জন এবং আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৩ হাজার ১৩ জন। তবে গত কয়েকদিন ধরে দেশটিতে আক্রান্তের সংখ্যা কমছে।

এরই মধ্যে নভেল করোনাভাইরাসের প্রতিষেধক (ভ্যাকসিন) তৈরির দাবি করেছে ইতালি।

মঙ্গলবার সায়েন্স টাইমস ম্যাগাজিনে ইতালীয় গবেষকদের একটি বিবৃতি প্রকাশিত হয়েছে।  

প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, রোমের স্প্যালানজানি হাসপাতালে বিশেষজ্ঞরা করোনার প্রতিষেধক তৈরি করেছেন। এটি ইঁদুরের শরীরে প্রয়োগ করে সাফল্য পাওয়া গেছে, তা মানুষের শরীরেও করোনা দূর করতে সক্ষম হবে।  

ইতালীয় ফার্মাসিউটিক্যাল কোম্পানি টাকিসের সিইও লুইগি আরিসিচিও স্থানীয় সংবাদ সংস্থাকে জানিয়েছেন, তাদের তৈরি এ প্রতিষেধকই বিশ্বের মধ্যে সবচেয়ে উন্নত পর্যায়ে রয়েছে।

গবেষকরা ইঁদুরের শরীরে এই প্রতিষেধক প্রয়োগ করে দেখেছেন, এতে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি তৈরি হচ্ছে। এ ধরনের পাঁচটি ভ্যাকসিন ক্যান্ডিডেট (সরকারি অনুমোদনের অপেক্ষায় থাকা প্রতিষেধক) বিপুল সংখ্যাক অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। এদের মধ্যে সেরা দুথটি প্রতিষেধক অনুমোদনের জন্য নির্ধারণ করেছেন গবেষকরা।

তাদের বিশ্বাস, প্রতিষেধকটি এই গ্রীষ্মের পরেই ব্যবহারের ছাড়পত্র পাওয়া যাবে। বর্তমানে জার্মানি, যুক্তরাষ্ট্র, চীনসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির গবেষণা চলছে। তবে তাদের কোনো প্রতিযোগিতায় যেতে রাজি নন লুইগি।  

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button