জাতীয়

করোনাঃ আজ এ কেমন”শ্রমিক দিবস”

১ মে ২০২০, বিন্দুবাংলা টিভি. কম,

রাব্বি হাসানঃ শ্রমিক মানেই রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে হাড় ভাঙা পরিশ্রমের একদল খেটে খাওয়া মানুষ। শ্রমজীবি মানুষই হচ্ছে একটি দেশের অর্থনীতির প্রধান চালক। প্রতি বছর “১লা মে”আসলেই পুরো বিশ্বকে জানান দেয় শ্রমিকদের অধিকার আদায়ের বার্তা। এ দিনে সরকারি ছুটি থাকা সত্ত্বেও শতশত শ্রমিক কর্মী রাস্তায় বের হয় তাদের অধিকার আদায়ের দাবিতে। কিন্তু এবার এ কেমন শ্রমিক দিবস! শ্রমিকদের বেতন ভাতা আদায়ের আন্দোলন নেই, আমাদের দাবি আমাদের দাবি মানতে হবে শ্লোগান নেই! তবে কি শ্রমিকদের প্রাপ্য অধিকার টুকু মালিক পক্ষ কিংবা রাষ্ট্র পক্ষ দিয়েছে? না এমন নয়। এই থমথমে পরিস্থিতির কারন যে একটাই মরণব্যাধি “করোনা ভাইরাস”।

করোনা ভাইরাসের প্রভাবে পুরো বিশ্বের অর্থনীতিতে স্থবিরতা বিরাজ করছে। শিল্প কারখানা সহ সরকারি বেসরকারি সকল প্রতিষ্টানে ক্ষতি হয়েছে কোটি কোটি টাকা। কাজ হারিয়েছে শতশত শ্রমিক কর্মী। করোনা যেন তাদের সাজানো গোছানো স্বপ্নকে চুরমার করে দিয়েছে। কাজ হারিয়ে আজ ঘরে বসে শতশত শ্রমজীবি মানুষ। বন্ধী জীবনের সাথে যোগ হয়েছে মানবেতর জীবন।

শ্রমিক দিবসে অধিকার আদায়ের আন্দোলনের জন্য রাস্তায় বের হওয়ার চেয়ে সামান্য কিছু অর্থ উপার্জনের পথ খুঁজ বের করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে কাজ হারানো শ্রমিকরা। করোনা ভাইরাস যে শুধু তাদের অধিকার আদায়ের দিনটিই কেড়ে নিয়েছে তা নয় কেড়ে নেয়েছে জীবন চালনার একমাত্র কর্ম ক্ষেত্রটিও।

করোনা ভাইরাসের তান্ডবের শেষ দিনটির অপেক্ষার প্রহর গুনছে শতশত শ্রমজীবি। তারা ফিরে যেতে চায় আপন কর্মক্ষেত্রে। নতুন করে আবারও স্বপ্ন বুনতে চায় কাজ হারিয়ে ফেলা অর্থনীতির প্রধান চালক” শ্রমজীবি।

এই শ্রমিক দিবসে একটাই কাম্য তাদের “দ্রুত সুস্থ হয়ে উঠুক পৃথিবী,তারা আবার কাজে ফিরে যেতে চায়”।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button