March 28, 2024, 4:29 pm

সিরাক বাংলাদেশের নেতৃত্বে বরিশাল বিভাগীয় যুব আলোচনা সভা অনুষ্ঠিত

১৫ সেেেপ্টেম্ব ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম,:২৫ বছর আগে মিশরের কায়রো শহরে আন্ত্তর্জাতি কজনসংখ্যা ও উন্নয়ন সম্মেলনে (ওঈচউ) ১৭৯টি দেশের সরকার একত্রিত হয়ে ব্যক্তির প্রজনন স্বাস্থ্যের বিষয়ে সিদ্ধান্ত গ্রহনের স্বাধীনতাকে মানবাধিকার হিসেবে স্বীকৃতি প্রদান করে। এরপর থেকে এ বিষয়ে বেশ অগ্রগতি হয়েছে। যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা সহজলভ্যতার উন্নতি হয়েছে, মাতৃ এবং শিশু মৃত্যুহার কমেছে, এবং লক্ষ লক্ষ মানুষ এখন তাদের প্রজনন স্বাস্থ্য বিষয়ে জানার মাধ্যমে সঠিক সিদ্ধান্ত নিতে পারছে। তথাপি, (ওঈচউ) প্রোগ্রাম অব এ্যাকশনে বর্ণিত লক্ষ্যসমূহ এখনও পুরোপুরি অর্জন করা সম্ভবপর হয়নি। কায়রোতে দেয়া প্রতিশ্রুতিসমূহ বাস্তবায়ন করার এখনই সময়। এই তাগিদ থেকেই কেনিয়া ও ডেনমার্ক এর সরকার, এবং জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) নভেম্বরের ১২-১৪, ২০১৯ তারিখে সম্মিলিতভাবে ‘প্রতিশ্রুতিগুলোকে বেগবান করুন শিরোনামে র্(র্র্অপপবষবৎধঃরহম ঃযব ঢ়ৎড়সরংব) বিষয়ক নাইরোবী সামিট আয়োজন করছে।
আর তারই ধারাবাহিকতায় আজ ১৪ ইং সেপ্টেম্বর ২০১৯, বরিশালে সিরাক-বাংলাদেশ ৫০ জন কিশোর-কিশোরী ও তরুন নিয়ে যুব পরামর্শ বিষয়ক আলোচনা সভার আয়োজন করেছে। যুব সভার অন্যতম উদ্দেশ্য হল কিশোর-কিশোরী ও তরুণদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের তথ্য ও সেবার বিদ্যমান অবস্থা, চাহিদা ও প্রাপ্তির মাঝে যে ব্যবধান তা তুলে ধরা। পাশাপাশি ওঈচউ এর প্রোগ্রাম অব অ্যাকশন এর লকষ্যগুলো বিদ্যমান প্রজনন স্বাস্থ্যসেবায় কতটুকু প্রতিফলিত হয়েছে তা তরুণদের লেন্স থেকে দেখা। পরবর্তীতে সিরাক-বাংলাদেশ ওঈচউ বিষয়ক একটি জাতীয় যুব ছায়া প্রতিবেদন তৈরি করবে যা ২০-২১ অক্টোবর বাংলাদেশ ৪র্থ জাতীয় যুব পরিবার পরিকল্পনা সম্মেলনে প্রকাশ এবং নাইরোবী সামিটে উপস্থাপন করা হবে। এই কার্যক্রমটি বাস্তবায়নে আর্থিক সহায়তা করছে ইউএনএফপিএ, ইউকেএইড এবং জাপাইগো।
উক্ত সভায় উপস্থিত ছিলেন,যুব উন্নয়ন অধিদপ্তর এর উপ পরিচালক জনাব মোহাম্মাদ শোয়েব ফার“ক, সিরাক বাংলাদেশ এর সহকারি পরিচালক(প্রোগ্রাম) আব্দুল ওয়াদুদ এবং প্রোগ্রাম অফিসার রোকনুল রাব্বি।
উন্নয়ন অধিদপ্তর এর উপ পরিচালক জনাব মোহাম্মাদ শোয়েব ফার“ক বলেন, প্রজনন স্বাস্থ্য একজন মানুষের প্রধান মানবাধিকার। সকলের সমভাবে প্রজনন স্বাস্থ্য ও অধিকার এবং এই বিষয়ে তথ্য পাওয়া উচিত। বর্তমানে বাংলাদেশ সরকার যে সকল উন্নয়ন মুলক কার্যক্রম হাতে নিয়েছে তার মাঝে যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার অন্যতম গুরুত্তপূর্ণ। প্রজনন স্বাস্থ্যের বিষয়গুল বিশেষ করে যুবদের স্বাস্থ্য ঝুঁকি অত্তধিক। তিনি আরও বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তর হাসপাতাল এ যুব সেবাদানকারী কর্নার রয়েছে। সেখানে সকল যুবদের গোপনীয়তা রক্ষা করে সেবা দেয়া হয়।
আমাদের যুবদের যৌন ও প্রজনন স্বাস্থ্যের সেবার সহজলভ্য তা অনেক কম। যেহেতু আমরা একটি শক্ত সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশে বেড়ে উঠি তাই আমাদের সমাজে এই বিষয় গুলো নিয়ে খোলা মেলা আলোচনা হয়না। যৌন ও প্রজনন সাস্থের সেবাসমুহ যুববান্ধব করে যুবদের হাতের কাছে পৌঁছানো অন্যতম চালেঞ্জ। আর আই চ্যালেঞ্জ মকাবেলাতে কাজ করে যাচ্ছে সরকার, এন জি ও, দাতা সংস্থা একত্রে। এটি একটি অন্যতম উদ্দেগজনক ব্যাপার

, আমাদের দেশে যুবদের জন্য একটি সমন্বিত যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা, শিক্ষা, তথ্য প্রচার, প্রজনন সাস্থে যুবদের জন্য সহজলভ্যতা আনা। এটি একমাত্র সম্ভব যদি যুব নেতৃত্ব সামনে আনা হয় এবং যুবদের অংশগ্রহনের দ্বারা তাদের স্বাস্থ্য সেবা ও ঝুকির বিসয়ে তাদেরকে অবগত হওয়া এবং সিদ্ধান্ত গ্রহন করা।
উপস্থিত একজন যুব অংশগ্রহনকারী তাসনিম প্রশ্ন করেন, এখনও অনেক পরিবার রয়েছে যারা কুশংস্কার, ভ্রান্তধারনা পোষণ করেন মাসিক নিয়ে। আমরা সামনে এগোচ্ছি কিন্তু আমাদের ছিন্তা গুল আদিমকালের।তাছাড়া আমাদের মেয়েরাই তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন না। তারা নিজের অসুখ, অসুবিধা সব সময় গোপন করে। এমনকি ডাক্তার এর কাছেও যেতে চায় না।
অংশগ্রহনকারী রাকিব বলেন, ছাত্র-ছাত্রীরা তাদের পরিবার ও আশে পাশে মাসিক নিয়ে যেসব ধারনা রয়েছে তার অনেকটাই ভুল তথ্য। ছাত্রিরা মাসিক এর সময় তাদের পরিবার থেকে যেসব সমস্যা ও নিয়মনীতি দেয়া হয় তার বর্ণনা দেন।
আইসিপিডি ২৫ বিষয়ক নাইরোবী সামিট উন্নয়নের অংশীদারদের সমন্বয়ে একটি অন্র্Íভূক্তিমূলক প্ল্যাটফর্ম তৈরী করবে যা পরিবর্তনকে গতিশীল করবে এবং কায়রোর প্রতিশ্রুতিমূহ অর্জন করতে পদক্ষেপ গ্রহন করবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা