April 25, 2024, 6:22 pm

জাতীয় নির্বাচনে সব দলের সমান সুযোগ থাকতে হবে

৭ নভেম্বর ২০২২ইং, বিন্দুবাংলা টিভি ডটকম, ডেস্ক রিপোর্ট।।

ক্ষমতাসীন আওয়ামী লীগসহ দেশের প্রধান তিন রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতার

বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলসহ সকলের জন্য অবশ্যই সমান সুযোগ থাকতে হবে। যুক্তরাষ্ট্রের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতার ঢাকায় দুই দিনের সফরে এমন বার্তাই দিয়েছেন সরকার এবং রাজনৈতিক দলগুলোর প্রতি।

সফরকালে তিনি বিএনপি, ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টি এবং পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনসহ অনেকের সঙ্গে বৈঠক করেছেন। ঢাকায় দেশটির রাষ্ট্রদূত পিটার হাস এসব বৈঠকে উপস্থিত ছিলেন।

তিনটি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠকটি হয়েছে গতকাল রোববার রাতে। এই বৈঠকে পর ঢাকায় মার্কিন দূতাবাস এক ফেসবুক পোস্টে বলেছে, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য অবশ্যই রাজনৈতিক দলগুলোসহ সব অংশগ্রহণকারীর জন্য সমান সুযোগ থাকতে হবে।

পোস্টে বলা হয়েছে, ‘আমেরিকার উপ-সহ-সহকারী রাষ্ট্র সচিব আফরিন আক্তার ও রাষ্ট্রদূত হাস বাংলাদেশের তিন বৃহৎ রাজনৈতিক দল আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল ও জাতীয় পার্টির প্রতিনিধিদের সাথে সাক্ষাৎ করেন। স্বাধীন এবং সুষ্ঠু নির্বাচন অবশ্যই রাজনৈতিক দল সহ সকল অংশগ্রহণকারীদের জন্য একটি স্তর খেলার মাঠ অন্তর্ভুক্ত করা উচিত।’

বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্যসচিব শাম্মী আহমেদ রোববার রাতের বৈঠকে উপস্থিত ছিলেন।

আজ সোমবার সকালে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকের পর আফরিন আখতার ঢাকা ত্যাগ করেন।

ঢাকা ত্যাগের আগে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপে বাংলাদেশে রাজনৈতিক দলগুলোর পারস্পরিক শ্রদ্ধার সম্পর্ক থাকার ওপর জোর দেন।

এ ব্যাপারে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, তাঁর সঙ্গে মার্কিন কর্মকর্তার বৈঠকটি নির্বাচন নিয়ে ছিল না। নির্বাচন অন্য বিষয়ের সঙ্গে এসেছে। তাঁর সঙ্গে আলাপে এসেছে মূলত দ্বিপক্ষীয় বিষয়গুলো।

আফরিন আখতার এর আগে রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এম খুরশেদ আলমের সঙ্গে বৈঠক করেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, সরকার বৈঠকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রপ্তানি এবং বাংলাদেশে মার্কিন বিনিয়োগ বাড়ানো, যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়প্রাপ্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাজাপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানো, বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানো এবং র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও এই সংস্থার ছয় বর্তমান ও সাবেক কর্মকর্তার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপর গুরুত্ব দিয়েছে।

উপসহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশে এটাই আফরিন আখতারের প্রথম বৈঠক।

 


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা