April 24, 2024, 3:06 am

কেউ ইচ্ছা করলেই কাউকে ক্রসফায়ার করতে পারে না: স্বরাষ্ট্রমন্ত্রী

১১ ডিসেম্বর ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘আমাদের সিস্টেমে কেউ ইচ্ছা করলেই কাউকে ক্রসফায়ার করতে পারে না। ক্রসফায়ারের পেছনে যথাযথ কারণ আছে। এ ধরনের ঘটনা শুধু বাংলাদেশেই নয়, পৃথিবীর সব দেশে চলছে এবং চালু আছে।’

শনিবার দুপুরে রাজধানীর কাওরানবাজার ঢাকা ওয়াসা ভবনে একটি সম্মাননাবিতরণী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আইন-শৃঙ্খলা বাহিনীর কেউ ইচ্ছে করে ক্রসফায়ার কিংবা গুলি করতে পারে না। যুক্তরাষ্ট্র সরকার একটি নিষেধাজ্ঞা দিয়েছে, এ প্রতিবেদনটি এখনও সরকারিভাবে আসেনি। তারা কেন, কীভাবে, কী কারণে এই নিষেধাজ্ঞা দিয়েছে। প্রতিবেদন পেলে আমরা আমাদের অবস্থান জানাব।

আসাদুজ্জামান খান বলেন, সন্ত্রাসীরা যখন আগ্নেয়াস্ত্র তাক করেন তখন আমাদের নিরাপত্তা বাহিনী তাদের জীবন রক্ষার্থে হয়ত অনেক সময় গুলি ছুড়ে থাকেন। সেটা তার জন্য বৈধ। আমাদের দেশে বন্দুকযুদ্ধের যতগুলো ঘটনা ঘটেছে সব ঘটনারই একটি জুডিসিয়াল ইনকোয়ারি হয়। যে ঘটনা ঘটল তার পেছনে যথাযথ কারণ ছিল কিনা। না গাফিলতি ছিল। কোথাও গাফিলতি পেলে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমি তখন প্রতিমন্ত্রী। একটা ঘটনা ঘটেছিল ২০১৪ সালে। যুক্তরাষ্ট্রে একটি ছেলে ছাদের ওপরে দাঁড়িয়ে টিস্যু বের করতে পকেটে হাত দিয়েছিল। ঠিক তখনই তাকে গুলি করে মেরে ফেলছে। এ ধরনের ঘটনা তো ওই দেশে ঘটেছে। উদাহরণ দিলে অনেক ঘটনার দেওয়া যায়। আগে নিষেধাজ্ঞা কেন দিয়েছে, আমরা সেটা দেখব, দেখে আনুষ্ঠানিকভাবে জানাব।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা