April 26, 2024, 10:25 am

রামেকে ২৪ ঘন্টায় আরও মৃত্যু ১৮

৮ আগষ্ট ২০২১,বিন্দুবাংলা টিভি. কম,

অলিউল্লাহ, রাজশাহীঃ গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসাধীন অবস্থায় শনিবার (০৭ আগস্ট) সকাল ৯টা থেকে রোববার (০৮ আগস্ট) সকাল ৯টার মধ্যে হাসপাতালের করোনা আইসোলেশন ইউনিটে তারা মারা যান।

এর মধ্যে করোনায় মারা গেছেন ছয়জন। করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ১০ জনের। করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় মারা গেছেন আরও দুজন।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে রাজশাহীর তিনজন, নওগাঁর একজন, চাঁপাইনবাবগঞ্জের একজন এবং কুষ্টিয়ার একজন মারা গেছেন। করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে মারা গেছেন রাজশাহীর পাঁচজন, নাটোরের তিনজন, চাঁপাইনবাবগঞ্জ এবং পাবনার একজন করে। করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় রাজশাহীর দুজন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় ১০ জন পুরুষ এবং আটজন নারী প্রাণ হারিয়েছেন করোনা ইউনিটে। যাদের সাতজনের বয়স ৬১ বছরের ওপরে। এ ছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন মারা গেছেন। স্বাস্থ্যবিধি মেনে তাদের মরদেহ দাফনের পরামর্শ দেওয়া হয়েছে।

পরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ পাঁচজন মারা গেছেন হাসপাতালের ১ নম্বর ওয়ার্ডে। এ ছাড়া ৪ নম্বর ওয়ার্ডে চারজন এবং নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ) ও ১৬ নম্বর ওয়ার্ডে তিনজন করে এবং ১৪, ২২ ও ২৫ নম্বর ওয়ার্ডে একজন করে মারা গেছেন।

রোববার সকাল ৯টা পর্যন্ত ৫১৩ শয্যার রামেক করোনা আইসোলেশন ইউনিটে রোগী ভর্তি ছিলেন রাজশাহীর ১৭৯ জন, চাঁপাইনবাবগঞ্জের ৩৮ জন, নাটোরের ৬৭ জন, নওগাঁর ৩৭ জন, পাবনার ৬৬ জন, কুষ্টিয়ার ১০ জন, চুয়াডাঙ্গার দুজন, সিরাজগঞ্জের দুই, বগুড়ার দুই এবং জয়পুরহাটের দুজনসহ মোট ৪০৫ জন। ২০ শয্যার আইসিইউতে ভর্তি ছিলেন ২০ জন।

এদের মধ্যে করোনা নিয়ে এ পর্যন্ত ভর্তি রয়েছেন ২১২ জন। এ ছাড়া উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১২৩ জন। করোনা ধরা পড়েনি হাসপাতালে ভর্তি ৭০ জনের নমুনায়। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন ৫২ জন। এই এক দিনে হাসপাতাল ছেড়েছেন ৪২ জন।

এর আগে শনিবার (০৭ আগস্ট) রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা ধরা পড়েছে ৮৯ জনের নমুনায়।

একই দিনে রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে আরও ২৭৯ জনের। এর মধ্যে করোনা শনাক্ত হয়েছে ৬২ জনের। পরীক্ষার অনুপাতে রাজশাহীর ৩৮ দশমিক ৬১ শতাংশ এবং চাঁপাইনবাবগঞ্জের ২১ দশমিক ২৫ শতাংশ নমুনায় করোনা শনাক্ত হয়েছে।

প্রসঙ্গত, গত ১ আগস্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১২৮ জন। এর মধ্যে করোনায় ৪৫ জন, করোনা সংক্রমণের উপসর্গ নিয়ে ৬৫ জন এবং করোনা নেগেটিভ সত্ত্বেও অন্যান্য শারীরিক জটিলতায় ১৮ জনের মৃত্যু হয়।

এর আগে গত বছরের এপ্রিল থেকে এই বছরের জুলাই পর্যন্ত রামেক হাসপাতালে ভর্তি হয়েছেন ৯ হাজার ৩৯ জন রোগী। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে গেছেন ২ হাজার ৫১১ জন।

এই ১৫ মাসে মারা গেছেন ১ হাজার ৬০৯ জন। এর মধ্যে করোনায় মৃত্যু হয়েছে ৫২৬ জনের। অন্যদের মৃত্যু হয়েছে উপসর্গ নয়তো অন্যান্য শারীরিক জটিলতায়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা