April 18, 2024, 4:52 pm

আমেরিকায় পাখিদের মহামারি শুরু

০৮ জুলাই ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

করোনায় রক্ষা নেই, এবার পাখির মহামারি শুরু হয়েছে আমেরিকায়। দেশটির রাজধানী থেকে শুরু করে বিস্তীর্ণ এলাকা জুড়ে পাখির মৃতদেহ পড়ে আছে। প্রায় দুই মাস ধরে এই মহামারি চলছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু কীভাবে পাখির মৃত্যু হচ্ছে, তা এখনো অস্পষ্ট।

করোনার প্রথম ঢেউয়ের সময়ে ভারতে পাখির মহামারি দেখা গিয়েছিল। দেশটির বিভিন্ন প্রান্তে পাখির মরক এমন পর্যায়ে পৌঁছেছিল, যে হাঁস-মুরগি খাওয়া বন্ধ করে দিয়েছিল সরকার। এবার সেই একই সমস্যা শুরু হয়েছে আমেরিকায়। প্রায় গোটা আমেরিকা জুড়েই পাখির মৃতদেহ পাওয়া যাচ্ছে। গত এপ্রিল মাস থেকেই পাখির মরক শুরু হয়েছে বলে স্থানীয় মানুষের দাবি।

পাখি বিশেষজ্ঞরা ইতিমধ্যেই বিষয়টি নিয়ে গবেষণা শুরু করেছেন। তাদের বক্তব্য, প্রথম সংক্রমণ ঘটছে পাখির চোখে। তারপর তা স্নায়ুতে ছড়িয়ে পড়ছে। ফলে পাখি ভারসাম্য হারিয়ে ফেলছে এবং মৃত্যু হচ্ছে। জিম মোসামা একজন পাখি বিশেষজ্ঞ। তার বক্তব্য, পাখিদের চোখে সংক্রমণ এর আগেও বিভিন্ন রোগে ঘটেছে। কিন্তু তা যেভাবে দ্রুত ছড়িয়ে পড়ছে, সেটাই চিন্তার।

দীর্ঘ ২৫ বছর ধরে ওয়াশিংটনে পাখি বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন মোসামা। ডয়চে ভেলেকে তিনি জানিয়েছেন, প্রাথমিক ভাবে বিষয়টি স্বাভাবিক বলেই মনে হচ্ছিল। যত দিন যাচ্ছে, ততই বোঝা যাচ্ছে বিষয়টি মহামারির আকার ধারণ করেছে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওয়াশিংটন তো বটেই পার্শ্ববর্তী ৯৬৫ কিলোমিটার পর্যন্ত এই রোগ ছড়িয়ে গেছে। মূলত মধ্য অ্যামেরিকা থেকে পশ্চিম অ্যামেরিকা পর্যন্ত পাখিদের মৃতদেহ পাওয়া যাচ্ছে। মহামারি যে শুরু হয়েছে, তা স্পষ্ট। কিন্তু এই মহামারির থেকে পাখিদের বাঁচানো যাবে কী করে, তা এখনো স্পষ্ট নয়। কারণ রোগটিকেই এখনো চিহ্নিত করা যায়নি। তবে সবরকমের গবেষণা চলছে। মৃত পাখিদের ময়নাতদন্তও হয়েছে। রোগের উৎস খুঁজে বার করার চেষ্টা চলছে। সূত্র: ডিডাব্লিউ


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা