May 4, 2024, 11:13 am
সর্বশেষ:
মেঘনায় উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে জেলা প্রশাসকের মতবিনিময় মাদ্রাসার বরাদ্দকৃত অর্থ আত্মসাত করেছে অধ্যক্ষ মেঘনায় বিএনপি থেকে বহিস্কৃত প্রার্থীর পক্ষে কাজ করায় একাধিক নেতাকে কারণ দর্শানোর নোটিশ দুদকের পরিচালক থেকে মহাপরিচালক পদে পদন্নোতি পেলেন শিরিন পারভীন উপজেলা পরিষদ নির্বাচন মন্ত্রী–এমপিদের চাপে মাঠ প্রশাসন,  স্পিকারকে চিঠি দেবে ইসি মেঘনায় পাকের ঘরে রাতে আগুন দিয়েছে দূর্বৃত্তরা মেঘনায় ফেসবুক ‘ফেক’ আইডির বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর অভিযোগ শহীদ তাজউদ্দীন আহমেদ মেডিকেল কলেজে অনিয়মের সত্যতা পেয়েছে দুদক মহিলা ভাইস চেয়ারম্যান পদে হেট্ট্রিক করতে ভোটারের দ্বারেদ্বারে শিরিন মেঘনায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

মাদক ব্যবসায়ীদের ট্রানজিট রুট মেঘনা

২৩ জুলাই ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, স্টাফ রিপোর্টার : মেঘনা -কাঠালিয়া নদী বেষ্টিত কুমিল্লার নিম্নাঞ্চল খ্যাত মেঘনা উপজেলা। জল – স্থল পথে যোগাযোগ মাধ্যম খুব সহজ ও নিরাপদ। রাজধানি ঢাকা থেকে অদূরে স্থল পথ থেকে জল পথ অত্যন্ত নিরাপদ রুট মেঘনা। ভারতের সাথে সীমান্তবর্তী আখাউড়া সহ কুমিল্লা র,বিভিন্ন বন্দর থাকায় মহাসড়কে আইনশৃঙ্খলা বাহিনীর অধিক চেক পোস্ট থাকায় দিনে বিশেষ  করে রাতে মুরাদনগর -হোমনা – মেঘনা উপজেলার উপর দিয়ে সুবিধাজনক সময়ে মাদক পাচার করা হচ্ছে।

একাধিক সূত্র বলছে আইন শৃঙ্খলা  বাহিনীর সাথে অতি সখ্য কেউ কেউ মাদক ও চোরাচালানের সিন্ডিকেটের সোর্স। মাদক সিন্ডিকেট তাদের চালান যে রুট ব্যবহার করবে তাদের সোর্সের মাধ্যমে নিশ্চিত হয়ে মাদক পাচার করে। সূত্র আরও জানায় মাদক সিন্ডিকেট মেঘনার নদী ঘেঁষে যে গ্রাম রয়েছে একাধিক গ্রামে তাদের চালান মজুত রাখে পরে সুবিধা মত অবস্থায় রাতের আধারে রাজধানীতে পাচার করে। তবে নদী পথে সবচেয়ে নিরাপদ মুরাদনগরের রামচন্দ্রপুর বাজার ঘাট ভায়া মেঘনা টু রাজধানী অপরদিকে তিতাস উপজেলার বাতাকান্দি বাজার ভায়া কাঠালিয়া নদী টু রাজধানী।  মেঘনায় চালিভাঙ্গা নৌ পুলিশ ফারি থাকলে ও ডাল নেই তলোয়ার নেই, নিদিরাম সর্দার। এই ফারির নিজস্ব একটা ট্রলার নেই, রয়েছে পর্যাপ্ত জনবল সংকট । ফলে রাতের আধারে মাদক সিন্ডিকেট আরাম আয়েস করে পাচার করতে পারে মাদক সহ বিভিন্ন চোরাচালান। স্থল পথকেও দেখা যাচ্ছে লকডাউনকে পুজি করে বেছে নিয়েছে মাদক সিন্ডিকেট এরই ধারাবাহিকতায় একটি চালান গত ১৭/০৭/২০২১ তাং দুপুর ১২.৪০ ঘটিকার সময় বিআরটিসি বাসস্ট্যান্ডের আরাম আয়েশ ফাষ্ট ফুড এন্ড রেস্টুরেন্টের দক্ষিণ পাশেপাকা রাস্তার উপর হইতে এসআই মোঃ আহমেদ মোর্শেদ সংগীয় অফিসার ফোর্সসহ ০৪ ( চার) কেজি গাজা সহ আসামী ১. সবুজা বেগম (৬০) পিতা- মৃত সেকান্দর আলী ২. মোঃ হোসেন (১৯) পিতা- মৃত আব্দুল জলিল উভয় সাং- সোনাখালী থানা- সোনারগাঁও জেলা- নারায়নগঞ্জদেরকে গ্রেফতার করেন। এর আগেও বহিরাগত মাদক ব্যবসায়ী আটক করে পুলিশ। সূত্র জানায় কুমিল্লা ও বি – বাড়িয়া জেলার যতগুলো সীমান্ত রয়েছে চোরাচালানের জন্য সবচেয়ে নিরাপদ রুট মুরাদনগরের  কোম্পানি গঞ্জ হয়ে হোমনা – মেঘনা উপজেলার উপর দিয়ে প্রয়োজনে ট্রানজিট করে স্থানীয় ব্যবসায়ীদের চাহিদা মিটিয়ে সুবিধা মত সময় জল ও স্থল পথ দিয়ে রাজধানীতে প্রবেশ করে। এটি সিন্ডিকেটের পুরনো রুট। কখনো কখনো ধরা পরলেও অধিকাংশ ক্ষেত্রেই অধরা থেকে নির্দ্বিধায় ব্যবসা করে যাচ্ছে। যাকে যাকে ম্যানেজ করা দরকার ছলে,কৌশলে ম্যানেজ করেই চালানো হচ্ছে ব্যবসা একাধিক বিশ্বস্ত সূত্রে জানা যায়।মাদক নির্মূলে হোমনা – মেঘনায় আইনশৃঙ্খলা বাহীনীকে আরও জোরালো ভূমিকা রখার আহবান সচেতন মহলের।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা