April 19, 2024, 2:04 am

ভারতে জিকাভাইরাস সংক্রমণ, সতর্কতা জারি

০৯ জুলাই ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মধ্যেই এবার কেরালায় হানা দিয়েছে জিকাভাইরাস। ইতোমধ্যে সতর্কতা জারি করেছে রাজ্য সরকার।আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ১৪ জনের ক্ষেত্রে মশাবাহিত এই জিকাভাইরাস সংক্রমণের খবর আসার পর রাজ্যজুড়ে সব জেলায় সতর্কতা ঘোষণা করা হয়েছে।

ত্রিভেনড্রাম (বর্তমানে তিরুবন্তপুরম) জেলায় জিকা সংক্রমণ শনাক্ত হওয়ার খবর নিশ্চিত করে জানিয়েছেন কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ। আক্রান্তদের বেশিরভাগই স্বাস্থ্যকর্মী।

কেরালার স্বাস্থ্য সচিব ড. রাজন খোবরগাদে বলেন, রোগটি সম্পর্কে মানুষকে সচেতন করা এবং নিবিড় নজরদারির জন্য রাজ্য সরকার জিকাভাইরাসের প্রাদুর্ভাব অঞ্চলে দল পাঠিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী এক বিবৃতিতে জানান, ভাইরাসটি প্রথম শনাক্ত হয় ২৪ বছর বয়সী এক গর্ভবতী নারীর দেহে। তিনি কাছের তামিলনাড়ু রাজ্যর সীমান্তবর্তী একটি শহরের বাসিন্দা।

গত ২৮ জুনে ওই নারী জ্বর, মাথাব্যথা এবং শরীরে র‌্যাশ নিয়ে কেরালার রাজধানী শহর ত্রিভেনড্রামের একটি হাসপাতালে ভর্তি হন। ৭ জুলাই বুধবার একটি সন্তানের জন্ম দিয়েছেন তিনি।

তবে তার অবস্থা এখন স্থিতিশীল। বাচ্চার জন্মও স্বাভাবিকভাবেই হয়েছে, এমনকি রাজ্যের বাইরে ভ্রমণের ইতিহাসও এই নারীর নেই।

মৌসুমি বৃষ্টির ফলে জিকাভাইরাস সংক্রমণের স্থানগুলোতে এই ভাইরাসবাহিত মশা বেড়ে যাচ্ছে বলে শুক্রবার সাংবাদিকদের জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা