April 20, 2024, 9:45 am

বার্লিনে যুবতীদের নগ্নবক্ষে বিক্ষোভ

১১ জুলাই ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

উন্মুক্ত বক্ষে সন্তানদের সঙ্গে নিয়ে বার্লিনে ওয়াটারপার্কে সূর্যস্নান করছিলেন ফরাসি নারী গাব্রিয়েল লেব্রেটন। কিন্তু টপলেস থাকার কারণে পুলিশ তাকে ওই ওয়াটারপার্ক থেকে জোরপূর্বক উঠিয়ে দেয়।

এ ঘটনার প্রতিবাদে জার্মানির বার্লিনে মারিয়ানেনপ্লাটজে গতকাল শনিবার দুপুরে নারীরা নগ্নবক্ষে প্রতিবাদ বিক্ষোভ করেছেন। এর নাম দেয়া হয়েছিল ‘নো নিপল ইজ ফ্রি আনটিল অল নিপলস আর ফ্রি’। হেডোনিস্ট ইন্টারন্যাশনাল নামে প্রতিষ্ঠান এই বিক্ষোভের আয়োজন করে। তাদের ওয়েবসাইটে সবার জন্য সমতা দাবি করা হয়েছে। সব নারীর বক্ষকে ‘বিউটিফুল’ বলে আখ্যায়িত করা হয়েছে।

এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল। প্রতিবেদনে বলা হয়, টপলেস ওই বিক্ষোভে অংশ নিয়েছিলেন মূলত নারীরা। তাদের বক্ষদেশ ছিল পুরো উন্মুক্ত। তবে স্পর্শকাতর স্থান কালো কালি দিয়ে ঢাকা ছিল। এক্ষেত্রে ব্যবহার করা হয় বডি পেইন্টিং। এসব নারী সাইকেলে চড়ে বিক্ষোভ করেন। তাদের সঙ্গে কিছু পুরুষও যোগ দেন। তারা নারীদের বক্ষবন্ধনী পরে ছিলেন।

এ সময় যুবতীদের বুকে পিঠে লেখা ছিল ‘ফ্রি দ্য বুবস’। ‘মাই বডি, মাই চয়েস’। স্থানীয় সংবাদমাধ্যমের মতে, গাব্রিয়েল লেব্রেটন ও তার এক বন্ধু দুই সন্তানকে নিয়ে ওয়াটারপার্কে গিয়েছিলেন সাঁতার কাটতে। তিনি একটি সুইমস্যুট পরছিলেন। এ সময় তাকে বক্ষবন্ধনী পরতে নির্দেশ দেয় পুলিশ। কেনো তাকে তা পরতে হবে, তা নিয়ে বার বার প্রশ্ন করেন তিনি। শরীরের উপরের অংশে কিছু পরতে অস্বীকৃতি জানান গাব্রিয়েল। তিনি বলেন, পুরুষরা খালি গায়ে সানবাথ করতে পারলে, তিনি কেনো পারবেন না।

প্রসঙ্গত, জার্মানিতে শরীরের আংশিক নগ্ন রাখা আইনগতভাবে নিষিদ্ধ নয়।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা