April 25, 2024, 12:29 am

‘সম্ভ্রমহানী’ শব্দটি পুরুষের ক্ষেত্রেও ব্যবহার হতে পারে: শিক্ষামন্ত্রী

২৬ জুন ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

‘সম্ভ্রমহানী’ শব্দটি শুধু নারীর ক্ষেত্রেই নয়, এটা পুরুষের ক্ষেত্রে ব্যবহার হতে পারে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (২৬ জুন) শহীদ জননী জাহানারা ইমামের ২৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক ওয়েবিনারে তিনি এ কথা বলেন।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত এই ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এতে সভাপতিত্ব করেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির।

ডা. দীপু মনি বলেন, জন্মের পর থেকে নারীদের জন্য দেয়াল তুলে দেওয়া হয়। তাদের ওপর নির্দেশ দেওয়া হয়, এটা করবে না, ওটা করবে না। তবে নারীরা এখন সেই দেয়াল ভেঙে বেরিয়ে আসতে শুরু করেছে। দেয়াল ভাঙা নারীদের সংখ্যা এখন দিন দিন বাড়ছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীরা এগিয়ে চলেছেন। নারীরা এখন সমান অধিকার ভোগ করছেন। তবে নারীদের নিয়ে অনেকেই বিভিন্ন শব্দ ব্যবহার করেন, যেটা পুরুষের ক্ষেত্রে ব্যবহার করা হয় না। যেমন ‘সম্ভ্রমহানী’ শব্দটি শুধু নারীর ক্ষেত্রেই ব্যবহার করা হয়, এটা পুরুষের ক্ষেত্রে ব্যবহার করা হয় না। তবে সম্ভ্রমহানি পুরুষের ক্ষেত্রেও ব্যবহার হতে পারে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা