March 29, 2024, 1:08 pm

যুদ্ধজাহাজে গুলি ও বোমা নিক্ষেপ; রাশিয়া-যুক্তরাজ্য উত্তেজনা

২৪ জুন ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

কৃষ্ণসাগরে যুক্তরাজ্যের জাহাজ লক্ষ্য করে সতর্কতামূলক গুলি চালানো হয়েছে বলে রাশিয়া দাবি করেছে। ক্রেমলিনে যুক্তরাজ্যের প্রতিনিধিকে তলব করা হয়েছে বলেও রাশিয়া জানিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ব্রিটিশ ‘এইচএমএস ডিফেন্ডার’ জাহাজটি ক্রিমিয়ার কাছকাছি রুশ পানিসীমায় প্রবেশ করার পর সতর্কতামূলক গুলি ও বোমা ছোড়া হয়। তবে যুক্তরাজ্য দুইটি বিষয়ই অস্বীকার করেছে। তাদের দাবি, রাশিয়া যা বলছে, তেমন কোনো ঘটনাই ঘটেনি।

রাশিয়ার দাবি, যুক্তরাজ্য নৌসেনার জাহাজ ডেস্ট্রয়ার ইউক্রেনের পানি সীমান্ত ছাড়িয়ে রাশিয়ার পানিসীমায় ঢুকে পড়েছিল। এরপর কয়েক দফা ফাঁকা গুলি ছুড়ে সতর্কবার্তা দেয় সেখানে টহলে থাকা রুশ জাহাজ। কিছুক্ষণের মধ্যে যুক্ত হয় মস্কোর যুদ্ধবিমান। যুদ্ধবিমান থেকে বোমাও ফেলা হয়। এ ঘটনাকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয়েছে। সতর্কতামূলক গুলি ও বোমার পরে এইচএমএস ডিফেন্ডার গতিপথ পরিবর্তন করে ওই পানিসীমা ত্যাগ করেছে বলে জানায় মস্কো।

খবরে বলা হয়েছে, ক্রিমিয়ার দক্ষিণে কেপ ফায়োলেন্টের কাছে ঘটনাটি ঘটে। একটি টহল জাহাজ দু’বার গুলি চালায় এবং এসইউ ২৪-এম জেটটি সেখানে চারটি বোমা ফেলে। যুক্তরাজ্য অবশ্য বিষয়টি অস্বীকার করেছে। তাদের বক্তব্য, এমন কোনো ঘটনাই ঘটেনি। আন্তর্জাতিক আইন মেনে ইউক্রেনের সমুদ্র সীমান্ত দিয়ে যাচ্ছিল ডেস্ট্রয়ার জাহাজটি। রাশিয়ার জলসীমান্তে তা ঢোকেনি।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, রাশিয়ার বক্তব্য নিয়ে তিনি বিচলিত নন। রাশিয়া এ ধরনের ভুল অভিযোগ এবং দাবি করেই থাকে। ওই অঞ্চলে ন্যাটোর সদস্য হিসেবে যুক্তরাজ্যের জাহাজ ভূমধ্যসাগর এবং কৃষ্ণসাগরে আছে বলে তিনি জানিয়েছেন।

এদিকে রাশিয়ার দাবি অস্বীকার করেছে ইউক্রেন। তাদের দাবি, কৃষ্ণসাগরে ক্রিমিয়া অঞ্চলে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে উঠে পড়েছে রাশিয়া। ফলে ওই অঞ্চলে তারা সবসময়ই নিজেদের দাপট দেখানোর চেষ্টা করে। রাশিয়া যুক্তরাজ্যের জাহাজ নিয়ে যে দাবি করেছে, তা সম্পূর্ণ মিথ্যা বলেও জানিয়েছে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। বরং রাশিয়াকেই পাল্টা সচেতন হতে বলেছে তারা।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী বক্তব্য, কৃষ্ণসাগর অঞ্চলে ন্যাটো এবং ইউক্রেনের নতুন করে সমঝোতা করা দরকার। নইলে ওই অঞ্চলে রাশিয়ার আগ্রাসন বন্ধ করা যাবে না।

ইন্টারফেক্স নিউজ এজেন্সি জানিয়েছে,পানিসীমা লঙ্ঘনের প্রতিবাদ জানাতে ব্রিটিশ দূতাবাসের প্রতিরক্ষা বিষয়ক কর্মকর্তাকে তলব করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। সূত্র: পার্সটুডে, ডিডাব্লিউ, রয়টার্স, এএফপি


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা