April 23, 2024, 9:20 pm

ত্ব-হা আদনান নিখোঁজ, যে ৩ প্রশ্নের উত্তর খুঁজছে পুলিশ

১৭ জুন ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

রংপুর থেকে ঢাকায় যাওয়ার পথে ইসলামী বক্তা হিসেবে পরিচিত আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের নিখোঁজ রহস্য উদঘাটনে তিনটি প্রশ্নের উত্তর খুঁজছে পুলিশ। নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর ১৮ মিনিটের পথ বাকি থাকতে স্ত্রীর ফোন কলের পর কী ঘটেছিল? তার হদিস মিলছে না।

কোনো পারিবারিক দ্বন্দ্বের কারণে গা-ঢাকা দিয়েছেন কিনা? নাকি তার প্রতিপক্ষ ইসলামিক দলের কেউ তাকে অপহরণ করেছে? নাকি আইন প্রয়োগকারী সংস্থার কোনো ইউনিট তাকে তুলে নিয়ে গেছে? এসব প্রশ্নের উত্তর খুঁজতে পুলিশের তদন্ত দল মাঠে নেমেছে।

সরকারের আইন প্রয়োগকারী সংস্থার কোনো ইউনিট তাকে তুলে নিয়ে গেছে কিনা- এ বিষয়টি মানতে নারাজ রংপুর মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন দায়িত্বশীল কর্মকর্তারা। তাহলে বিষয়টি তাদের জানার সুযোগ ছিল।

সর্বশেষ গত বৃহস্পতিবার (১০ জুন) নিখোঁজ হওয়ার দুই দিন আগে থেকেই আবু ত্ব-হা মুহাম্মদ আদনান তার মাকে বলে আসছিলেন- তাকে মোটরসাইকেলে দুইজন লোক কিছুদিন ধরে অনুসরণ করছে। বিষয়টি নিয়ে তিনি উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তারা কোনো ক্ষতি করতে পারে বলে তার সন্দেহ। কোন কারণে তার ক্ষতি করবে অনুসরণকারীরা তার কোনো তথ্য জানায়নি পরিবারের কাউকে। কিন্তু কারা কেন অনুসরণ করছে তার কোনো স্পষ্ট জবাব মাকে জানাননি। এ নিয়ে আইন প্রয়োগকারী সংস্থাকে কোনো কিছু বলেননি।

তবে কী এমন ঘটেছিল যে কারণে তাকে কেউ অনুসরণ করে আসছিল। সে বিষয়েও পরিবারের কেউ কিছু বলছেন না। প্রথম স্ত্রীকে সংবাদমাধ্যমে কোনো কথা বলতে দেয়া হচ্ছে না। পরিবারের অন্য সদস্যের সঙ্গে বুধবার কথা বলে সব কিছু রহস্যাবৃত বলে মনে হয়েছে।

ত্ব-হা আদনানের সন্ধান পেতে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আকুতি জানিয়েছেন তার দ্বিতীয় স্ত্রী মাদ্রাসাশিক্ষক সাবিকুন নাহার সারা। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তাও চেয়েছেন তিনি। ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বুধবার সংবাদ সম্মেলনে স্বামীর জন্য কান্নায় ভেঙে পড়ে তিনি এ আরজি জানান।

সাবিকুন নাহার বলেন, ৮ জুলাই রংপুর থেকে ঢাকার উদ্দেশে রওনা হন ত্ব-হা। পথে বিকাল ৩টার দিকে বগুড়ায় একটি প্রোগ্রাম ছিল। প্রোগ্রাম শেষে আমার কাছে আসার কথা ছিল। বিকাল ৪টার দিকে আমি তাকে ফোন করে বলি রাতে (বাসায় এসে) কী খাবা? কী রান্না করব? এ কথা শুনে তিনি রেগে যান আমার ওপর। বলেন, আমাদের প্রাইভেটকারকে পেছন থেকে দুটি বাইক ফলো করছে। আমার জন্য দোয়া কর, আমি যেন ঠিকভাবে বাসায় পৌঁছাতে পারি। এর কিছুক্ষণ পরে তিনি নিজেই আমাকে ফোন করে বলেন, বাইক দুটি আর দেখা যাচ্ছে না। তুমি রান্না কর, আমরা চারজন বাসায় এসে ভাত খাব।

সাবিকন নাহার বলেন, তার (ত্ব-হা) সঙ্গে যখনই কথা হয় তখনই তিনিলোকেশনসহ আমাকে হোয়াটসঅ্যাপে স্ক্রিনশট পাঠান। ওইদিনও একাধিকবার আমাকে লোকেশন পাঠিয়েছেন। রাত ২টার দিকে সর্বশেষ আমি তাকে ফোন করি। কিন্তু তিনি ঘুমানোর কারণে আমার ফোন রিসিভ করতে পারেননি। ঘুম ভাঙার পরে রাত ২টা ৩৭ মিনিটে একটা ম্যাপ শেয়ার করেন। তখন আমি ঘুমাচ্ছিলাম। এরপর তার মেসেজ দেখে ঘুম থেকে উঠে খাবারের ব্যবস্থা করতে যাই। তার ম্যাপে দেখাচ্ছিল বাসায় পৌঁছাতে ১৮ মিনিট লাগবে। এরপর অপেক্ষা করতে করতে রাত ৩টার দিকে তার নম্বরে ফোন করলে বন্ধ পাই। এরপর কারচালক আমিরের নম্বরে ফোন করি। তার মোবাইলও বন্ধ পাই। তখন আমার সন্দেহ হয়। এভাবে অপেক্ষা করতে করতে ভোর হয়ে যায়।

কারো প্রতি সন্দেহ করছেন কি না জানতে চাইলে তিনি বলেন, না। অনেক সময় অনেকে তার প্রতি বিরূপ মন্তব্য করতেন, অনেক রকমের কথা বলতেন। এজন্য কোনো প্রেসার এল কি না- তা বলতে পারছি না। আবার কখনো মনে হয় তিনি জিওপলিটিক্যালের কথা বলতেন, পলিটিক্যাল সায়েন্স নিয়ে আলোচনা করতেন। আন্তর্জাতিক কোনো গোয়েন্দা সংস্থার কাজ কি না- তাও বুঝতে পারছি না।

এ বিষয়ে রংপুর মহানগর পুলিশের সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালি জোন) আলতাব হোসেন জানান, ত্ব-হা’র নিখোঁজের বিষয়ে থানায় জিডি করা হয়েছে। তার মা থানায় জিডিটি করেছেন। জিডির বিষয়ে তদন্ত চলছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা