March 29, 2024, 10:29 am

কলম্বিয়ায় নৌকাডুবি: ১০ বাংলাদেশি নিখোঁজ, উদ্ধার ৪

২৪ জুন ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

কলম্বিয়ার কর্ডোবার পুয়ের্তো এস্কোনিডো উপকূলে নৌকাডুবির ঘটনায় চার অভিবাসী বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। তবে, এ ঘটনায় আরো ১০ বাংলাদেশি নিখোঁজ আছেন। এছাড়া একজন নেপালিকেও উদ্ধার করা হয়েছে।

কলম্বিয়ার সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, নৌকাটিতে কমপক্ষে ১৮ জন অভিবাসী ছিল এবং অন্যরা নেপালি বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় সময় মঙ্গলবার রাতে একদল জেলে ক্যারিবিয়ান সাগরের উরাবা উপসাগর থেকে তাদের উদ্ধার করেন। পরে কোস্টগার্ড ও জেনারেল মেরিটাইম ডিরেক্টরেট (ডিমার) সদস্যরা উদ্ধার কাজে যোগ দেয়।

নিখোঁজদের মধ্যে একজন নোয়াখালীর সোনাইমুড়ির উপজেলার আমাশ্যা পাড়ার শেখ দিদার। এ ছাড়া নিখোঁজদের আরেকজন একই উপজেলার শিবপুরের বলে নিশ্চিত হতে পারলেও তার নাম, পরিচয় পাওয়া যায়নি।

নিখোঁজ শেখ দিদারের বড় ভাই নুর ইসলাম জানান, এক বছর আগে তার ভাই দেশ ছেড়েছিলেন। দীর্ঘ সময় আটলান্টিক পাড়ের ছোট দেশ সুরিনেমে কাজ করেন। কিছুদিন আগে ব্রাজিল হয়ে কলম্বিয়ায় পৌঁছেন। রোববার তার সঙ্গে পরিবারের শেষ কথা হয়। তখনই জানতে পারেন পরদিন দিদার পানামা রওনা হবেন।

এই ১৪ বাংলাদেশি কলম্বিয়ায় একটি হোটেলে কিছুদিন অবস্থান করেছিলেন। রওনার আগে সেখানে তোলা ছবিতে ১৩ বাংলাদেশি আছেন। অন্যজন ছবিটি তুলেছেন বলে ধারণা করা হচ্ছে।

কলম্বিয়ার কারাকোল টেলিভিশনের খবরে বলা হয়েছে, এরা সবাই নৌকায় কলম্বিয়ার নিকোলি পাড়ি দিয়ে পানামা যাওয়ার সময় দুর্ঘটনায় পড়ে। উরাবা এন্টিওকুইনো অঞ্চলে এই অবৈধ মাইগ্রেশন রুটটির শেষ গন্তব্য পানামার ভয়ঙ্কর দরিয়েন জঙ্গল হয়ে যুক্তরাষ্ট্র। উদ্ধার চার বাংলাদেশির মধ্যে তিন জনের ছবি কলম্বিয়ার গণমাধ্যমে প্রকাশ করা হলেও কারোর পরিচয় জানাতে পারেনি।

কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধার বাংলাদেশিদের অবস্থা সংকটজনক। কারণ তারা হিট স্ট্রোক, হাইপোথার্মিয়া এবং অপুষ্টিতে ভুগছেন। বর্তমানে তারা সান জেরেনিমো দে মন্টেরিয়া হাসপাতালে আছেন। এর মধ্যে একজন অবস্থা আশঙ্কাজনক। তাদের কলম্বিয়ান অভিবাসন কর্তৃপক্ষের হেফাজতে রাখা হয়েছে।

পুয়ের্তো এস্কোনিডোর মেয়র বলেছেন, ‘যেখানে তাদের পাওয়া গেছে সেখানে তারা কয়েক ঘণ্টা অবরুদ্ধ ছিল। তাদের সবার ডিহাইড্রেশনের লক্ষণ আছে এবং তাদের মধ্যে একজন আশঙ্কাজনক অবস্থায় আছেন।’

কোস্টগার্ড স্টেশনের কমান্ডার ক্যাপ্টেন লুজ পেরেলা গোনজালবেজ সিলভা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, ‘উদ্ধার অভিবাসী জানিয়েছে- তাদের নৌকাটি দুর্ঘটনার কবলে পড়ে ডুবে যায়। তবে, বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি। কারণ বাস্তবে কী ঘটেছে তা নিয়ে তাদের তথ্য পরিষ্কার নয়। উদ্ধার অভিবাসীদের কাছে পাসপোর্ট বা কোনো দলিল পাওয়া যায়নি। তাই প্রাথমিকভাবে তাদের পরিচয় পাওয়া কঠিন হয়ে পড়েছিল।

কলম্বিয়ান নৌবাহিনী জানিয়েছে, কোস্টগার্ডের তিনটি ইউনিটের পাশাপাশি জেলেরাও নিখোঁজদের সন্ধান চালিয়ে যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা