March 28, 2024, 3:41 pm

‘অন্যের চাকরির উৎস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে’

১৯ জুন ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, গ্র্যাজুয়েশন শেষ করে ডিগ্রি নেয়ার পর শুধু চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরবে এটা যেন না হয়। নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে উঠতে হবে। অন্যের চাকরির উৎস হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।

শনিবার (১৯ জুন) বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের চতুর্থ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে ভার্চুয়াল যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

সমার্বতনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ। আরও বক্তব্য দেন গ্রিন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক।

সমাবর্তনে মোট ১ হাজার ৪৬৪ জনকে ডিগ্রি প্রদান করা হয়। এর মধ্যে ছয় জনকে চ্যান্সেলর গোল্ড মেডেল এবং ১৩ জনকে ভাইস চ্যান্সেলর গোল্ড মেডেল দয়া হয়।

দীপু মনি বলেন, শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের স্কলার হিসেবে গড়ে তুলতে হলে বিদ্যালয়গুলোকে আরো সফট স্কিল, ইমোশনাল স্কিলের সঙ্গে মূল্যবোধের শিক্ষা দিতে হবে। ইন্ডাস্ট্রির সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে। সেগুলো যদি আমরা শিক্ষার্থীদের দিতে না পারি, উচ্চ শিক্ষার যে উদ্দেশ্য তা সফল হবে না। কাজেই আমাদের শিক্ষার্থীদের প্রতি অনেক বেশি মনোযোগী হতে হবে।

তিনি বলেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো উচ্চ শিক্ষা প্রসারে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সমানতালে ভালো করছে। তাদের অবদান কোনো অংশেই কম নয়। অনেকগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয় মানসম্মত উচ্চ শিক্ষা প্রদানে যথেষ্ট ভালো ভূমিকা রাখছে। আমি আশা করি, আগামী দিনে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বিশ্ব র‌্যাঙ্কিংয়ে স্থান করে নেবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রা আমাদেরকে নতুনভাবে স্বপ্ন দেখাচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়কে গুরুত্ব দিতে হবে গবেষণা, নতুন জ্ঞান আহরণে। সেজন্য উন্নতমানের গ্রন্থাগার, বিজ্ঞানাগার এসব তৈরি করতে হবে।

তিনি বলেন, করোনা মহামারি সঙ্কটের সঙ্গে সঙ্গে সম্ভাবনার দ্বারও খুলে দিয়েছে। অনলাইনে শিক্ষা কার্যক্রম হয়তো আগামী পাঁচ বছরের মধ্যে আমাদের শুরু করতে হতো। কিন্তু করোনা আমাদের সেই দ্বার আগেই খুলে দিয়েছে। অনলাইন লার্নিং, অনলাইন এডুকেশন আমরা শুরু করেছি এবং এখানে আমরা এখন দক্ষ হয়ে উঠেছি।

ডা. দীপু মনি তার জীবনের অভিজ্ঞতা থেকে কিছু বিষয় শেয়ার করে গ্র্যাজুয়েটদের উদ্দেশে বলেন, আমার জীবনের অভিজ্ঞতা থেকে তোমাদের উপদেশ দেবো না, জাস্ট তোমাদের একজন মা হিসেবে কিছু অভিজ্ঞতা শেয়ার করতে চাই। জীবন থেকে, আশপাশের পরিবেশ থেকে, কাছের মানুষ থেকে সব সময় শিখতে হবে। এ শিক্ষা কখনো আনন্দের হবে, কখনো দুঃখের হবে, কখনো কখনো কষ্টের হবে, কখনো অস্বস্তির হবে, কখনো পরিশ্রমের হবে। পরিস্থিতি যাই হোক তা অনুধাবন করার চেষ্টা করতে হবে এবং সে শিক্ষা গ্রহণ করে জীবনে প্রয়োগ করার চেষ্টা করতে হবে। তবেই জীবনে সফলতা আসবে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা