আন্তর্জাতিক

ভারতে ধর্মগুরুর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ, দায়ের মামলা

১৩ জুন ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

আশারাম বাপু কিংবা রাম রহিমের মতোই ফের এক স্বঘোষিত ধর্মগুরুর বিরুদ্ধে যৌন হয়রানিতে যুক্ত থাকার অভিযোগ উঠলো। এই ধর্মগুরুর নাম শিবশংকর বাবা।

ভারতে তামিলনাড়ুতে চেন্নাইয়ের কাছে কেলামবক্কমে তার একটি স্কুল রয়েছে। অভিযোগ, সেখানকার ছাত্রীদের যৌন হেনস্তা করেছেন তিনি। অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই দায়ের হয়েছে মামলা।

ঠিক কী অভিযোগ শিবশংকরের বিরুদ্ধে? ‘সুশীল হরি ইন্টারন্যাশনাল রেসিডেনশিয়াল স্কুল’র অনেক পড়ুয়াই অভিযোগ এনেছে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে তারা নিজেদের উপরে হওয়া ন‌ির্যাতনের কথা জানিয়েছে। আর এরপরই নড়েচড়ে বসেছে পুলিশ।

উল্লেখ্য, আগে শিশুকল্যাণ কমিটির তরফে তাকে ডেকে পাঠানো হলেও তিনি আসেননি। তার দলের তরফে জানানো হয় বাবার বুকে ব্যথা এবং সেজন্য তিনি দেরাদুনের হাসপাতালে ভরতি রয়েছে। পরে কেলামবক্কমের মহিলা পুলিশ থানায় তিনটি অভিযোগ জমা পড়ে। সেই অভিযোগের ভিত্তিতেই মাম‌লা দায়ের করেছে পুলিশ। তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪, ৩৬৩, ৩৬৫ ও ৩৬৬ ধারায় মামলা রুজু হয়েছে।

পাশাপাশি পকসো আইনের নানা ধারাতেও অভিযোগ আনা হয়েছে স্বঘোষিত ওই ধর্মগুরুর বিরুদ্ধে। মামলাটির গুরুত্ব বুঝতে পেরে ইতিমধ্যেই তামিলনাড়ু সরকার তদন্তভার সিবিসিআইডির হাতে তুলে দেওয়া হয়েছে।

তদন্তকারী এক পুলিশ অফিসার জানিয়েছেন, যে তিনটি অভিযোগ দায়ের হয়েছে তার মধ্যে দু’টিই পকসো আইনের অন্তর্গত। তার কথায়, স্কুলটি স্থাপিত হয় ২০০১ সালে। অভিযোগকারিণীরা নাবালিকা। তাদের অভিযোগ, স্কুলে পড়ার সময়ই তাদের যৌন হেনস্তা করেন অভিযুক্ত বাবা শিবশংকর। অভিযুক্ত ধর্মগুরুকে যে কোনো দিনই গ্রেপ্তার করা হতে পারে বলে মনে করা হচ্ছে। আপাতত অবশ্য দক্ষিণ ভারত ছেড়ে উত্তর ভারতে গিয়ে রয়েছেন অভিযুক্ত। তাকে গ্রেপ্তার করার জন্য বিশেষ দল গঠন করেছে পুলিশ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button