জাতীয়

গ্যাস সংকট থাকবে ৩ দিন

১৪ জুন ২০২১, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

সাগরে বৈরী আবহাওয়ার কারণে এলএনজি সরবরাহে বিঘ্ন ঘটায় ১৪ থেকে ১৬ জুন সারাদেশে গ্যাসের সংকট থাকবে। সোমবার (১৪ জুন) তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈরী আবহাওয়ার কারণে সাগর উত্তাল থাকায় বিঘ্ন ঘটছে এলএনজি খালাসে। এর ফলে প্রতিদিন অন্তত ৪০০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাইপলাইনে সরবরাহ করা সম্ভব হবে না। এজন্য ১৪-১৬ জুন পর্যন্ত তিন দিন আবাসিক, শিল্প, বিদ্যুৎ ও বাণিজ্যিক কাজে গ্যাস সরবরাহ ব্যাহত হবে।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, বৈরী আবহাওয়ার কারণে কয়েকদিন ধরে এলএনজিবাহী কার্গো বঙ্গোপসাগরে আটকা থাকায় রোববার (১৩ জুন) এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) রি-গ্যাসিফিকেশনের মজুত কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ অবস্থা অব্যাহত থাকলে দেশে তীব্র গ্যাস সঙ্কট দেখা দিতে পারে।

রোববার পেট্রোবংলার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, ৯ জুন থেকে কয়েকবার চেষ্টা করেও কাতার থেকে ১ লাখ ৩৮ হাজার কিউবিক মিটার এলএনজি নিয়ে আসা কার্গোর সঙ্গে এলএনজি টার্মিনালের সংযোগ করা সম্ভব হচ্ছে না। এই খারাপ আবহাওয়া যদি আরও তিনদিনের বেশি অব্যাহত থাকে তাহলে এলএনজি রি-গ্যাসিফিকেশন কমে শূন্য হয়ে যেতে পারে। এতে সারাদেশে গ্যাসের তীব্র সংকট দেখা দিতে পারে বলেও জানান তিনি।

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক আলী ইকবাল মো. নুরুল্লাহ বলেন, বৈরী আবহাওয়ার কারণে এলএনজি ঢুকতে পারছে না। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন দিন আবহাওয়া খারাপ থাকবে। ফলে এলএনজি নামাতে পারবে না। এ কারণেই আগামী তিনদিন সারা দেশে গ্যাসের স্বল্প চাপ বিরাজ করবে।

অনাকাঙ্খিত এ ঘটনায় দুঃখ প্রকাশ করে তিনি আরো বলেন, মানুষের জন্য এটা খুবই কষ্টদায়ক হবে। তারপরও আমাদের কিছু করার নেই।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button