March 28, 2024, 1:51 pm

ভারত-বাংলাদেশ পাইপলাইনের কাজ শুরু

৩ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, দিনাজপুর প্রতিনিধি:

ভারতের শিলিগুলির নুমালীগড় থেকে পার্বতীপুর ডিপোতে জ্বালানি তেল আমদানির জন্য ১৩১ কিলোমিটার দীর্ঘ পাইপলাইন নির্মাণের কাজ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দুপুরে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার সোনাপুকুরে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্পের কাজ উদ্বোধন করেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিপিসির চেয়ারম্যান আবু বকর ছিদ্দীক।

এর আগে ২০১৮ সালের ৯ এপ্রিল বাংলাদেশ ও ভারতের মধ্যে এ ব্যাপারে সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। এরপর দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। আগামী ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য রয়েছে।

পাইপলাইনের পাশাপাশি চার হাজার ৮০০ মেট্রিকটন ধারণক্ষমতার ছয়টি তেলের ট্যাংক ও দুটি ফায়ার ওয়াটার ট্যাংক নির্মাণও করা হবে বলে জানান বিপিসির চেয়ারম্যান।

তিনি বলেন, প্রকল্পের কাজ শেষ হলে ভারত থেকে সরাসরি তেল আসবে। এতে পরিবহন খরচ কম হবে। দেশের উত্তরাঞ্চলে জ্বালানি তেলের সঙ্কট হবে না।

পাইপলাইন কাজের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের নুমালীগড় রিফাইনারি লিমিটেডের কানট্রি ম্যানেজার রাংকিশান খংগয়ের, পদ্মা ওয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাসুদুর রহমান, দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবু সালেহ মো. মাহফুজুল আলম, নীলফামারীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খন্দকার মো. নাহিদ হাসান প্রমুখ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা