আন্তর্জাতিক

‘৪ বছরে ইরানের বিরুদ্ধে ১৫ হাজার নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র’

২৩ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

গেলো চার বছরে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ১৫ হাজারের বেশি নিষেধাজ্ঞা আরোপ করেছে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত দেশটির স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) নিরাপত্তা পরিষদের এক বৈঠকে তিনি এ দাবি করেছেন বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার খবরে বলা হয়েছে।

মাজিদ বলেন, ইরানের বিরুদ্ধে গত চার বছরে ১৫ হাজারের বেশি নিষেধাজ্ঞা আরোপ করলেও ইউরোপীয় ইউনিয়ন পরমাণু চুক্তি বাস্তবায়নের ব্যাপারে তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হয়েছে।

এমনকি করোনাভাইরাসের এ সময়ে ইরান যখন কঠোর লড়াই করছে তখনও যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছে তা বাস্তবায়নে সহযোগিতা করেছে ইউরোপ।

২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তিতে ইরানকে পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানার শর্তে তাদের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার প্রতিশ্রুতি দিয়েছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য দেশ ও জার্মানি।

তিন বছর পর ২০১৮ সালে ট্রাম্প ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করেন। এরপর তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে যা এখনও চলছে।

ওয়াশিংটন দাবি করছে, তারা ইরানের সঙ্গে এমন একটি চুক্তি সই করতে চায় যাতে আমেরিকার কাঙ্ক্ষিত সবগুলো বিষয়কে অন্তর্ভুক্ত করা যায়।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button