March 29, 2024, 7:17 am

ডাবরসহ বিভিন্ন ব্র্যান্ডের মধুতে চিনির সিরাপের অস্তিত্ব!

১২ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

ভারতের দিল্লির পরিবেশ গবেষণা সংস্থা সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট (সিএসই) দাবি করেছে, ডাবর ও পতঞ্জলির মতো শীর্ষস্থানীয় ব্র্যান্ডসহ ভারতের বেশ কয়েকটি ব্র্যান্ডের মধু চিনির সিরাপযুক্ত। এ পরীক্ষার ব্যার্থতার তালিকায় আরো যে কয়েকটি ব্র্যান্ড রয়েছে সেগুলো হলো এপিস হিমালয়, বৈদ্যনাথ, জান্দু, দাদেভ, হাই হানি, সোসিয়েট নেচারেল, হিটকারি এবং আদিবাসী মধু। সম্প্রতি সিএনবিসি টিভি ১৮ সহ বেশ কয়েকটি ভারতীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

পরীক্ষাকারক সংস্থা সিএসই হলো এমন এক সংস্থা যেটি অতীতে মধুতে কোলা ও অ্যান্টিবায়োটিকের কীটনাশকগুলির বিষয়টি সামনে এনেছিল।

ভারতীয় গণমাধ্যমগুলোতে ডাবর মধু সম্পর্কিত এমন সংবাদ প্রকাশিত হওয়ার পর বাংলাদেশের গ্রাহকদের মধ্যেও এক ধরনের প্রভাব পড়েছে। ডাবুর শত ভাগ মধুর কথা বলে আসলেও এখন এই ল্যাব পরীক্ষার ফলাফলের পর ডাবরের এমন কথা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।

এক সংবাদ সম্মেলনে সিএসই প্রধান সুনিতা নারায়ণ বলেছিলেন, ফার্মটি একটি জার্মান ল্যাবরে উন্নত পারমাণবিক চৌম্বকীয় অনুরণন স্পেকট্রোস্কোপি (এনএমআর) এর পরীক্ষার জন্য ১৩ টি ল্যাবের নমুনা প্রেরণ করেছে, যেখানে মাত্র তিনটি ব্র্যান্ডের সাফোলা, মার্কফেড সোহনা এবং সোসিয়েট নেচারেল ভেজাল পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। প্রকৃতির হেক্টরের একটি ব্যাচ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল এবং অন্য একটি ব্যর্থ হয়েছিল।

তিনি বলেন, আমাদের গবেষণায় দেখা গেছে যে বাজারে বিক্রি হওয়া বেশিরভাগ মধু চিনির সিরাপে ভেজাল। অতএব, মধুর পরিবর্তে, লোকেরা বেশি পরিমাণে চিনি খাচ্ছে, যা কোভিড-১৯ এর ঝুঁকি বাড়িয়ে তুলবে। চিনির অন্তর্ভুক্তি স্থূলত্বের সাথে সরাসরি যুক্ত, এবং স্থূল লোকেরা প্রাণঘাতী সংক্রমণের ঝুঁকিতে বেশি।

সিএসই বলেছে এই তদন্তে আরো প্রকাশিত হয়েছে যে মধুর খাঁটিত্ব পরীক্ষার জন্য ভারতীয় মানগুলো ভেজাল সনাক্ত করতে পারে না।

সিএসইর খাদ্য গবেষকরা গুজরাটের জাতীয় দুগ্ধ উন্নয়ন বোর্ডে (এনডিডিবি) এনালাইসিস অ্যান্ড লার্নিং ইন লাইভস্টক এন্ড ফুডের (সিএএলএফ) নমুনাগুলোও পরীক্ষা করেছিলেন, যেখানে প্রায় সমস্ত শীর্ষ ব্র্যান্ড (এপিস হিমালয় বাদে) বিশুদ্ধতার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল।

সিএসইর ফুড সেফটি অ্যান্ড টক্সিনস টিমের প্রোগ্রাম ডিরেক্টর অমিত খুরানা বলেছেন, আমরা যা পেয়েছি তাতে হতবাক। এতে বোঝা যায় যে কীভাবে ভেজাল ব্যবসায়ের বিকাশ হয়েছে যাতে এটি ভারতে নির্ধারিত পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে। আমাদের উদ্বেগ কেবল যে মধু আমরা খাই তা ভেজাল নয়, বরং এই ভেজালটি ধরা খুবই কঠিন। আসলে, আমরা দেখতে পেয়েছি যে চিনির সিরাপগুলি এমনভাবে মেশানো হয়েছে যাতে সেগুলি সনাক্ত করা যায় না।

২০২০ সালের ১ আগস্ট, ভারতে মধুর জন্য রফতানির জন্য এনএমআর পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। গত কয়েক বছর ধরে, এফএসএসএআই বেশ কয়েকবার মধুর মানের জন্য রীতি পরিবর্তন করেছে। নারায়ণ বলেছিলেন যে সিএসইর অনুসন্ধানে বোঝা যায় খাঁটি মধু আলাদা করার জন্য আরও কিছু করা দরকার।

সিএসই আরো যোগ করেছে যে এটি একটি আন্ডারকভার অপারেশনও চালিয়েছে যেখানে এটি সাধারণ পরীক্ষাগুলি বীট করার জন্য ডিজাইন করা চিনির সিরাপের ব্যাচ আমদানি করে। বিভিন্ন অনুপাতে খাঁটি মধুর সাথে সিরাপ মিশ্রিত করার পরে, সিএসই পণ্যগুলি পরীক্ষিত হয়, যা বিশুদ্ধতা পরীক্ষায় উত্তীর্ণ হয় যেখানে 50% পর্যন্ত চিনি সিরাপ মধুর সাথে জড়িত ছিল।

পাশাপাশি, সিএসই ভারতের উত্তরাখণ্ডের জাসপুরে একটি কারখানাও সন্ধান করে, যা ‘অল পাস’ সিরাপ প্রস্তুত করে, যা মধুর সাথে মিশ্রিত হলে এটি পরিষ্কার পরীক্ষাগুলিতে সহায়তা করে।

সিএসই বলেছে যে তারা সরকার ও শিল্পকে চীন থেকে শরবত ও মধুর আমদানি বন্ধ করতে এবং পাবলিক টেস্টিংয়ের মাধ্যমে ভারতে প্রয়োগ কার্যকর করার জন্য বলেছে যাতে সংস্থাগুলিকে দায়বদ্ধ করা হয়।

নারায়ণ বলেছিলেন, উন্নত প্রযুক্তি ব্যবহার করে সরকারের নমুনা পরীক্ষা করা উচিত এবং এই তথ্যটি জনসাধারণের কাছে প্রকাশ করা উচিত যাতে গ্রাহকরা সচেতন হন এবং আমাদের স্বাস্থ্যের সাথে কোনও আপস না হয়। এটি সংস্থাগুলোকেও দায়বদ্ধ করবে।

নারায়ণ আরো জানান, মধু মিশ্রণের প্রচুর পরিমাণে ভেজালের ফলে ২০১৪-১৫ সালে মধুর দাম ছিল এক কেজি থেকে ১৫০ রুপি থেকে কমিয়ে এখন প্রায় ৬০-৭০ রুপি হয়ে গেছে। এতে স্থানীয় মৌমাছি পালনকারীরা ক্ষতিগ্রস্থ হয়েছেন। মধু খাওয়ার বিষয়ে তিনি গ্রাহকদের আরো সচেতন হওয়ারও পরামর্শ দেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা