আন্তর্জাতিক

ইরানের ভয়ে আফ্রিকায় ড্রোন বিধ্বংসী মাইক্রোওয়েভ পরীক্ষা যুক্তরাষ্ট্রের

২১ ডিসেম্বর ২০২০, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্টঃ

মার্কিন বিমান বাহিনী ড্রোন বিধ্বংসী মাইক্রোওয়েভ অস্ত্র ট্যাকটিক্যাল হাই পাওয়ার মাইক্রোওয়েভ অপারেশনাল রেসপন্ডার বা টিএইচওআর পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে।

মার্কিন বিমানবাহিনীর প্রধান বিজ্ঞানী রিচার্ড জোসেফ এ কথা জানিয়েছেন।

আফ্রিকা মহাদেশে আমেরিকা এই অস্ত্রের পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। ইরানের পক্ষ থেকে এই অস্ত্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হতে পারে এমন আশঙ্কা থেকে আমেরিকা আফ্রিকা মহাদেশকে এ অস্ত্র পরীক্ষার জন্য বেছে নিয়েছে।

জোসেফ বলেন, যেহেতু ইরান এবং তার মিত্ররা মধ্যপ্রাচ্যে ঝাঁকে ঝাঁকে ড্রোন ব্যবহার করেছে সেজন্য আফ্রিকা হবে মাইক্রোওয়েভ অস্ত্র পরীক্ষার নিরাপদ জায়গা। এতে উত্তেজনা সৃষ্টির কোনো কারণ থাকবে না আবার ইরানও পাল্টা পদক্ষেপ নিতে পারবে না।

তিনি বলেন, সম্প্রতি আমরা সামরিক ঘাঁটির নিরাপত্তা নিশ্চিত করার জন্য আফ্রিকায় এই ধরনের ব্যবস্থা মোতায়েন করেছি যার মূল লক্ষ্য হচ্ছে শত্রুপক্ষের ড্রোন চলাচল বিঘ্নিত করা। এরইমধ্যে মাইক্রোওয়েভ অস্ত্রের পরীক্ষা সফল হয়েছে এবং চমৎকারভাবে এ অস্ত্র কাজ করছে যা সত্যিই মনোমুগ্ধকর।

কখন থেকে টিএইচওআর ব্যবস্থা মোতায়েন করা হবে সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি তিনি। তবে তিনি বলেছেন, প্রযুক্তি হচ্ছে উন্নয়নমুখী একটি প্রক্রিয়া, এটি চলতেই থাকবে এবং শেষ পর্যন্ত ভিন্ন কোনো অস্ত্র ব্যবস্থাও মোতায়েন করা হতে পারে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button