March 28, 2024, 12:09 pm

বাইডেনকে জয়ী ঘোষণা করল ‘ডিসিশন ডেস্ক’

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেনকে জয়ী ঘোষণা করেছে মার্কিন তথ্য বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ‘ডিসিশন ডেস্ক’। নির্বাচনী ফলাফল সংগ্রহ, বিশ্লেষণ ও পূর্বাভাসের ক্ষেত্রে এই প্রতিষ্ঠানের যথেষ্ট সুনাম রয়েছে।

‘ডিসিশন ডেস্ক’ এর সদরদপ্তর থেকে শুক্রবার তথ্য বিশ্লেষণের ভিত্তিতে জানিয়েছে, জো বাইডেনই হচ্ছেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট।

সংস্থাটির পূর্বাভাস বলছে, ২০টি ইলেক্টোরাল ভোট বা আসন পেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য পেনসিলভেনিয়াতে বাইডেনের জয় নিশ্চিত। এর ফলে এটা নিশ্চিত করে বলা যায় ওই রাজ্যের ইলেক্টোরাল ভোটসহ মোট ২৭৩টি ইলেক্টোরাল ভোট পাবেন ডেমোক্র্যাট প্রার্থী।

প্রতিষ্ঠানটি বলেছে, জো বাইডেনই হচ্ছেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। অন্তত ২৭৩টি ইলেক্টোরাল ভোট পাবেনই তিনি। জর্জিয়ার মত পেনসিলভেনিয়াতেও বাইডেন ট্রাম্পকে টপকে যাওয়ার পর এই ঘোষণা করল ডিসিশন ডেস্ক হেডকোয়ার্টার্স।

তাদের বিশ্লেষণ অনুযায়ী, ২৫৩টি ইলেক্টোরাল ভোট নিশ্চিতভাবে পেয়েছেন বাইডেন। এর সঙ্গে যুক্ত হয়েছে পেনসিলভেনিয়ার ২০টি আসন। ফলে ২৭০ এর ম্যাজিক ফিগার অনায়াসে পেরিয়ে যাবেন তিনি।

এদিকে, পেনসিলভেনিয়ার পাশাপাশি আরও চারটি গুরুত্বপূর্ণ রাজ্যে এখনও ভোট গণনা চলছে। এর মধ্যে নর্থ ক্যারোলিনায় ১৫টি, অ্যারিজোনায় ১১টি এবং নেভাডায় ৬টি ইলেক্টোরাল ভোট রয়েছে। অবশ্য নর্থ ক্যারোলিনায় পিছিয়ে আছেন বাইডেন। তবে পেনসিলভেনিয়ায় জয় পেলে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে বাইডেনকে আর কোনো ফলের জন্য অপেক্ষা করতে হবে না।

ভোটের ফলাফল বুঝতে পেরে ইতিমধ্যে সুরক্ষা বাড়িয়ে দেওয়া হয়েছে জো বাইডেনের। তার বাড়ির ওপর দিয়ে বিমান চলাচলেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। মোতায়েন করা হয়েছে গোয়েন্দাদেরও।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা