April 20, 2024, 8:49 am

করোনায় তিন তরুণ স্বেচ্ছাসেবকের ভাবনা

২৯ জুন ২০২০, বিন্দুবাংলা টিভি. কম,
নিজস্ব প্রতিবেদক :

মহামারী করোনায় দেশের মানুষকে নানা রকম সাহায্য সহযোগিতার বিভিন্ন পন্থা অবলম্বন করেছে বাংলাদেশ সরকার। সরকারের সাথে তাল মিলিয়ে করোনায় বিপাকে পড়া অসহায় মানুষদের পাশে তরুণদের ভুমিকা ও চোখে পড়ার মতো। করোনা মোকাবেলায় তরুণরা মাঠে ময়দানে কাজ করেছে চলেছে ভিন্ন ভিন্ন আঙ্গিকে।

তেমনি কুমিল্লা জেলার মেঘনা থানার উদ্দীপ্ত তরুণ স্বেচ্ছাসেবক সংগঠনের অন্যতম মুখপাত্র – ফাহিম সিকদার অপূর্ব। তিনি বলেন- আমি মনে করি বর্তমান করোনা মহামারীতে তরুনদের ভূমিকা অপরিসীম। তার পরিপ্রেক্ষিতে আমি অত্যন্ত গর্বিত আমার এলাকার তরুন সমাজকে নিয়ে। তারা সকলেই যার যার অবস্থান থেকে আমাদেরকে সর্বোচ্চ সহযোগিতা করছে। আমরা ইতিমধ্যে বিভিন্ন ধরনের সচেতনতা মূলক এবং সহযোগিতামূলক কাজ করেছি। ইনশাআল্লাহ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমি এবং আমাদের তরুন সমাজ ইনশাআল্লাহ মানুষের পাশে থাকবো। আমাদের জন্য দোয়া করবেন।

নারায়ণগঞ্জ জেলার অন্যতম আরেকটি স্বেচ্ছাসেবক সংগঠন “মুক্ততরী”। মুক্ততরী সংগঠনের তরুণ প্রতিষ্টাতা – জয় দত্ত বলেন- করোনা মহামারীর শুরু থেকেই সেচ্ছাসেবক হিসেবে কাজ করে যাচ্ছি। শুরুতেই নারায়ণগঞ্জের হাসপাতালগুলোকে জীবানুমুক্ত করার কার্যক্রম করি। শুরুর দিকে নারায়ণগঞ্জ সদরে যেহেতু আক্রান্তের পরিমাণ বেশি ছিলো, সদরে আসা প্রতিটি গাড়িকে জীবানুমুক্ত করি। এবং মুক্ততরীর মাধ্যমে অনলাইনে বিভিন্ন শিক্ষনীয় কার্যক্রম করি, মুক্ততরীর মাধ্যমে লকডাউনে থাক পরিবারগুলোর খাবারের ব্যবস্থা করা এবং অসহায় পরিবারগুলোর ৭-১৫ দিনের খাবারের ব্যবস্থা করি। এবং ১লা জুন ২৫০ মানুষের এক বেলার খাবারের ব্যবস্থা করি। করোনা যুদ্ধে সম্মুখ ভাগের যোদ্ধা পুলিশ ও ডাক্তারদের আরো উৎসাহ জোগানোর জন্য তাদের ধন্যবাদ স্বরূপ উপহার দেই। এবং আমাদের কার্যক্রম এখনো চলমান।

কুমিল্লা জেলার মেঘনা থানার আরেকটি অন্যতম স্বেচ্ছাসেবক সংগঠন ” মানবসেবা ট্রাষ্ট”। মানবসেবা ট্রাষ্টের তরুণ প্রতিষ্টাতা সভাপতি “রাব্বি হাসান” বলেন- আমরা তরুণদের নিয়ে করোনার শুরু থেকেই মানুষদের সচেতন করার বিভিন্ন কার্যক্রম পালন করেছি, সরকারি কিংবা বেসরকারি মহল থেকে ত্রাণ সহায়তায় ভুমিকা পালন করেছি। এবং করোনার মধ্যেও আমার সংগঠনের অঙ্গ সংগঠন দিয়ে মুমূর্ষু রোগীর জন্য প্রতিনিয়ত রক্তের ব্যবস্থা করছি। আমি বিশ্বাস করি তরুণদের দিয়ে এ সমাজের জন্য অনেক কিছু করা যাবে। সমাজ তরুণদের থেকে অনেক কিছু আশা করে। সবার সহযোগিতা থাকলে একদিন এই সমাজ হবে তরুণদের।

আর এভাবেই তরুণদের আগ্রহ ও ভূমিকায় সমাজের নানা শ্রেনির মানুষদের জন্য এক নতুন দিগন্তের সূচনা ঘটে। তরুণদের ভূমিকায় সমাজ সমাজের মানুষ এগিয়ে যাক আরো কয়েকধাপ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা