March 28, 2024, 1:49 pm

জেএসসি পরীক্ষা- কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার পাশের হারের সাথে বেড়েছে জিপিএ ৫

৩১ ডিসেম্বর ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্ট : মঙ্গলবার দেশের অন্যান্য শিক্ষা বোর্ডের ন্যায় কুমিল্লা শিক্ষা বোর্ডের জেএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এবার কুমিল্লা শিক্ষা বোর্ডে পাশের হারের সাথে সাথে বেড়েছে জিপিএ ৫ প্রাপ্তির সংখ্যাও। এবার পাশের হার ৮৮.৮০ ভাগ এবং জিপিএ ৫ গেল বছরের চেয়ে এবার বেড়েছে ২,৩৮৯টি। গত বছর এ বোর্ডে পাশের হার ছিল ৮৬.৯৯ ভাগ। গত বছরের তুলানায় এবার ১.৮১ ভাগ বেশী গেল বছর জিপিএ ৫ প্রাপ্ত সংখ্যা ছিল ৩,৭৪২টি আর এবার বেড়ে হয়েছে ৬,১৩১টি। কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.মো.আসাদুজ্জামান আজ বেলা ১২টায় এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ পরীক্ষার ফলাফল ঘোষনা করেন।
কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ৬ জেলা থেকে মোট পরীক্ষা দিয়েছে, ২ লক্ষ ৭০ হাজার ৯৭৪ জন। আর পাশ করেছে ২ লক্ষ ৪০ হাজার ৬২২ জন। পাশের হার ৮৮.৮০ ভাগ। এর মধ্যে ছাত্র পরীক্ষা দিয়েছে ১ লক্ষ ১১ হাজার ৮৩৭ জন আর পাশ করেছে ৯৯ হাজার ৯২৮ জন পাশের হার ৮৯.৩৫ ভাগ। আর ছাত্রী পরীক্ষ দিয়েছে ১ লক্ষ ৫৯ হাজার ১৩৭ জন আর পাশ করেছে ১ লক্ষ ৪০ হাজার ৬৯৪জন,পাশের হার ৮৮.৪১ ভাগ ।
এ বছর কুমিল্লা বোর্ড থেকে মোট জিপিএ৫ পেয়েছে ৬ হাজার ১৩১ জন । এর মধ্যে ছাত্র ২ হাজার ১১৮ জন আর ছাত্রী ৪ হাজার ১৩ জন।
এবার গেল বারের তুলনায় ভাল ফলাফল সম্পর্কে জানতে চাইলে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড.মো.আসাদুজ্জামান বলেন, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে পড়াশুনার প্রতি সচেতনতা বেড়েছে এবং একই সাথে শিক্ষা বোর্ড থেকেও বিভিন্ন ইতিবাচক উদ্যোগ গ্রহন করা হয়েছে। যার ফলে এবার আমাদের ফলাফল ভাল হয়েছে। ।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা