April 25, 2024, 7:19 pm

গভীর রাতে নাগরিকত্ব বিলে স্বাক্ষর রাষ্ট্রপতির 

১৩ ডিসেম্বর ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্ট :
বিভিন্ন রাজ্যে উত্তপ্ত পরিস্থির মধ্যেই নাগরিকত্ব সংশোধনী বিলে স্বাক্ষর করে একে আইনে পরিণত করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) গভীর রাতে নাগরিকত্ব সংশোধনী বিলে সম্মতি দিয়েছেন তিনি।

রাষ্ট্রপতির স্বাক্ষরের পর নাগরিকত্ব সংশোধনী এই বিল আইনে পরিণত হলো। এই সংশোধনী বিল অনুযায়ী, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, জৈনসহ সংখ্যালঘুরা ভারতে নাগরিকত্বের দাবি জানাতে পারবেন। তবে এতে মুসলমানদের জন্য তেমন কোনও ব্যবস্থা রাখা হয়নি।

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে পক্ষে-বিপক্ষে সংঘর্ষে উত্তাল পরিস্থিতি সামলাতে হচ্ছে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যকে। পুলিশের গুলিতে নিহত হয়েছেন বেশ কয়েকজন। এ পরিস্থিতিতে বৃহস্পতিবার রাতে নাগরিকত্ব সংশোধনী বিলে সম্মতি দেন রামনাথ কোবিন্দ।

এর আগে বুধবার রাজ্যসভায় পাস হয় এই বিল। গত সোমবার লোকসভায় পাস হয়েছিল এই বিল। বিরোধীদের প্রবল বিতর্কের মধ্যেও বিল পাস আটকে রাখা যায়নি।

এই বিল পাসকে কেন্দ্র করেই বিক্ষোভ-প্রতিবাদ চলছে ভারতে। কারফিউ ভেঙে রাস্তায় নামা জনতার সঙ্গে নিরাপত্তা বাহিনী সংঘর্ষে জড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় রাজ্যের গুয়াহাটিতে পুলিশের গুলিতে অন্তত তিনজন নিহত ও আরও অনেকে আহত হয়েছেন।

বিলটির বিষয়ে লোকসভাতেই বিরোধীদের জবাব দিয়ে অমিত শাহ জানান, ভারতীয় মুসলিমদের ওপর কোনও প্রভাব পড়বে না। ভারতে বসবাসকারী মুসলিমরা সম্মানের সঙ্গেই বাঁচতে পারবেন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা