April 26, 2024, 3:58 am

কুমিল্লায় ফেসবুক হ্যাকার গ্রেফতার

৩ অক্টোবর ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম, কুমিল্লা সংবাদদাতা :     কুমিল্লার কোটবাড়ি এলাকা থেকে মো. কাউছার আহমেদ নামে এক ফেসবুক হ্যাকারকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ।

বুধবার (২ অক্টোবর) রাত সাড়ে ৯টার দিকে কুমিল্লার কোটবাড়ির একটি হোস্টেল থেকে কাউছারকে গ্রেফতার করা হয়েছে।

এসময় তার কাছ থেকে ২টি মোবাইল ফোন, নগদ পাঁচ লাখ এবং মোবাইল ব্যাংকিংয়ে ৭৭ হাজার ৭৮৬ টাকা উদ্ধার করা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিটের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের এডিসি নাজমুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, কাউছার ফেসবুক আইডি ফিশিং লিংকের মাধ্যমে হ্যাক করতো। হ্যাক করা আইডির টাইমলাইনে ও ইনবক্সে অশ্লীল ছবি/ভিডিও,অশ্লীল কথাবার্তা লিখে পেস্ট করে সম্মানহানির ভয় দেখিয়ে আইডি ফেরত দেওয়ার শর্তে  বিভিন্ন অংকের টাকা দাবি করতো।

নাজমুল ইসলাম বলেন, ‘গত ১০ জুলাই মোহাম্মদপুর থানায় দায়ের করা এক নারীর মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে। ওই নারী ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ৩৪/২৯/৩৫ ধারায় মামলাটি দায়ের করেছিলেন।  এ মামলায় কাউছারকে রিমান্ডে আনার জন্য আদালতে পাঠানো হয়েছে।

মামলার তদন্তে প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে পুলিশ জানায়, বাদী ওই নারীসহ বেশ কিছু ক্ষতিগ্রস্ত ব্যক্তি এরইমধ্যে বাধ্য হয়ে কাউছারকে বিকাশের মাধ্যমে টাকা পাঠিয়েছেন। মোবাইল ব্যাংকিং, হোয়াটস অ্যাপ, ফেসবুক, স্ক্রিল এবং জিমেইল এবং প্রযুক্তির সাহায্যে এই হ্যাকারকে শনাক্তের পর  আটক করা হয়। গ্রেফতারের সময় আসামির ব্যবহৃত স্মার্টফোনে এ মামলার বাদীর ফেসবুক আইডিসহ দুই শতাধিক আইডি পাওয়া যায়।

এডিসি নাজমুল ইসলাম বলেন, ‘প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, হ্যাকার কাউছার ফিসিং লিংকের মাধ্যমে ফেসবুক আইডি হ্যাক করে। সে কৌশলে ক্ষতিগ্রস্তদেরকে আইডি ফেরত দেওয়ার কথা বলে বিকাশ পার্সোনাল/এজেন্ট অ্যাকাউন্ট ব্যবহারকারীদের নম্বরে টাকা দাবি করতো।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা