জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

৩,  সেপ্টেম্বর ২০১৯,বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্ট :

রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদে নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে হবে। এই ইস্যুতে সর্বাত্মকভাবে বাংলাদেশের পাশে আছে যুক্তরাষ্ট্র। এমনটাই জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বেলা ১২টার দিকে বাংলাদেশের ‘পূণ্যভূমি খ্যাতথ সিলেট বিভাগে অবস্থিত ঐতিহাসিক কিনব্রিজ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন মিলার।

ক্বিনব্রিজ পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার। এ সময় রোহিঙ্গা ইস্যুতে উত্থাপিত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রোহিঙ্গারা যাতে নিরাপদে ফিরে যেতে পারে, সে বিষয়ে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখতে হবে। মিয়ানমারকে অবশ্যই তাদের দেশে এসব মানুষকে নিরাপদ ও সম্মানজনকভাবে ফিরিয়ে নেয়ার জন্য অনুকূল পরিবেশ তৈরি করতে হবে।

তিনি আরও বলেন, রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যুক্তরাষ্ট্র প্রধান দাতা হিসেবে কাজ করছে। এরই মধ্যে ৫৫০ মিলিয়ন ডলার সহায়তা দিয়েছে এবং আগামীতেও বিষয়টির প্রতি বিশেষ নজর রাখা হবে।

এ সময় দৃঢ়তার সঙ্গে মিলার বলেন, আবারও বলছি- মিয়ানমারকে অবশ্যই তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নিতে হবে এবং নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করতে হবে। আর এ ব্যাপারে সর্বাত্মকভাবে বাংলাদেশের সঙ্গেই থাকবে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, সোমবার দু’দিনের বিশেষ সফরে সিলেটে আসেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। সফরের দ্বিতীয় দিনের কর্মসূচি শেষে সরাসরি ঢাকায় ফেরার কথা থাকলেও পূর্বনির্ধারিত পরিকল্পনা ছাড়াই সিলেটের ঐতিহাসিক কিনব্রিজ পরিদর্শনে যান তিনি।
ক্বিনব্রিজ পরিদর্শনকালে রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ অন্যান্য কর্মকর্তারা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button