সারাদেশ

জলবায়ু অর্থয়ানে সুশাসন বিষয়ক অধিপরামর্শ সভা

৩ সেপ্টেম্বর ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম,
ঝালকাঠি প্রতিনিধি:- ঝালকাঠিতে জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা, জবাবদিহি ও জণঅংশগ্রহণ বিষয়ে ঝালকাঠির ডিসি অফিসের সুগন্ধা হলে সোমবার (২ সেপ্টেম্বর) অধিপরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। টিআইবির সচেতন নাগরিক কমিটির (সনাক) সহযোগিতায় জেলা প্রশাসন এ সভার আয়োজন করে। জেলা প্রশাসক মোঃ জোহর আলী এতে প্রধান অতিথি ছিলেন। তিনি তার বক্তৃতায়, জলবায়ু পরিবর্তন, পরিবেশের ভারসাম্য রক্ষা ও এ সংক্রান্ত প্রকল্পসমূহ সুষ্ঠুভাবে বাস্তবায়নের ওপর বিশেষ গুরুত্বারোপ করে ক্ষতিগ্রস্থ মানুষের কল্যাণে সংশ্লিষ্টদের একযোগে কাজ করার আহ্বান করেন ।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফুল ইসলাম সভায় সভাপতিত্ব করেন।
টিআইবি’র এরিয়া ম্যানেজার রোকনুজ্জামানের সঞ্চালনয় অনুষ্ঠানে “জলবায়ু অর্থায়নে প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং অংশগ্রহণ : চ্যালেঞ্জ এবং সম্ভাবনা” শীর্ষক উপস্থাপনা করেন টিআইবির এসিস্ট্যান্ট ম্যানেজার- রিসার্চ মো: রাজু আহম্মেদ মাসুম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সনাক’র সভাপতি প্রফেসর মো: লাল মিয়া ও সহসভাপতি ও জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটি আহ্বায়ক হেমায়েত উদ্দিন হিমু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা: শ্যামল কৃষ্ণ হাওলাদার, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এস.এম. আতাউর রহমান, ঝালকাঠি পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো: আবু হানিফ, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক স্বপন কুমার মুখার্জী, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মো: আলতাফ হোসেন, যুব উন্নয়নের উপপরিচালক মিজানুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মো: মনিরুল ইসলাম,ব্র্যাকের জেলা প্রতিনিধি মোঃ আবদুস সামাদ, সনাক সদস্য একেএম শামসুল আলম বেলাল, টিআইবির অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (অর্থ ও প্রশাসন) কমলেন্দু গুহ, ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) দলনেতা পার্থ হাওলাদার, সদস্য মোঃ রুহুল আমীন প্রমুখ উপস্থিত ছিলেন ।
আলোচনায় প্যারিস চুক্তির আওতায় জলবায়ু অর্থায়নে উন্নত ও উন্নয়নশীল দেশের জন্য আইনী বাধ্যতামূলক একটি ‘‘স্বচ্ছতা কাঠামো” অবলম্বন করে সংশ্লিষ্ট সকল অংশীজনের শুদ্ধাচার ও জবাবদিহিতা নিশ্চিত করা এবং দূষণকারী কর্তৃক ক্ষতিপূরণ প্রদান নীতি বিবেচনার দাবী জানানো হয় আলোচনায় বক্তারা ডেঙ্গুর মত বিভিন্ন রোগের অন্যতম কারণ জলবায়ু পরিবর্তন বলে উল্লেখ করেন। প্রধান অতিথি জলবায়ু তহবিল বরাদ্দে স্থানীয় ঝুঁকিকে প্রাধান্য দিয়ে তহবিল ব্যবহারে নাগরিক অংশগ্রহণ, তথ্যের উন্মুক্ততা, জবাবদিহিতা ও শুদ্ধাচারের নিশ্চিত করাসহ বাস্তবায়নে নিরপেক্ষ সমন্বিত তদারকির ব্যবস্থার কথা উল্লেখ করেন। তিনি উন্নত
দেশগুলোকে আরো মানবিক হয়ে তাদের কারণে সৃষ্ট ক্ষতিগ্রস্ত দেশের জন্য ক্ষতিপুরণ হিসেবে অর্থ প্রদানের আহ্বান জানান।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button