April 25, 2024, 4:16 am

রাজনীতিতে সক্রিয় হলেন আতাউর রহমান  

১৭ আগস্ট ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্ট :

প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান এবার রাজনীতিতে সক্রিয় হলেন। তাকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনয়ন প্রদান করা হয়েছে। শনিবার (১৭ আগস্ট) দলের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এমপি গত ২২ ও ২৩ অক্টোবর ২০১৬ অনুষ্ঠিত আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিল কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে আতাউর রহমানকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনয়ন প্রদান করেছেন।

জানা গেছে, প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান বর্তমানে আওয়ামী লীগের সাংস্কৃতিক উপ-কমিটির চেয়ারম্যান পদে রয়েছেন। আতাউর রহমান একুশে পদক বিজয়ী মঞ্চ-টেলিভিশন অভিনেতা ও মঞ্চনাটক নির্দেশক। তিনি ১৯৪১ সালের ১৮ জুন নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী মঞ্চনাটক আন্দোলনে তিনি অগ্রদূত হিসেবে রয়েছেন।

তার পিতা ছিলেন কলকাতার প্রেসিডেন্সি কলেজের স্নাতক। তার মাতাও সংস্কৃতিমনা ছিলেন। তার মায়ের কাছেই তিনি বাইরের বই পড়ার শিক্ষা লাভ করেন। তার শৈশব কাটে নোয়াখালীতে তার মামার বাড়িতে। সেখানেই তিনি প্রথম জুলভার্ন রচিত টুয়েন্টি থাউজেন্ড লিগস আন্ডার দ্য সি পড়েন। পাশাপাশি রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্য, উপন্যাস, ছোটগল্প, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় রচনাবলি, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় রচনাবলির সাথে পরিচিত হন।

আতাউর রহমান চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে মাধ্যমিক এবং চট্টগ্রাম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। পরে ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞান বিষয়ে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়ার পর তার বন্ধু জিয়া হায়দার আমেরিকার ইস্ট ওয়েস্ট সেন্টার থেকে পাস করে দেশে এসে তাকে মঞ্চনাটক করার প্রস্তাব দেন। ১৯৬৮ সালে ফজলে লোহানীর বাড়িতে প্রতিষ্ঠিত হয় ‘নাগরিক নাট্য সম্প্রদায়। তিনি হন এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। পছন্দমত মৌলিক নাটক না পাওয়ায় নাটক প্রথম নাটক মঞ্চস্থ করতে কয়েক বছর সময় লেগে যায়।

১৯৭২ সালে আতাউর রহমান তার প্রথম নাটকের নির্দেশনা প্রদান করেন। তার নির্দেশিত প্রথম মঞ্চনাটক মাইকেল মধুসূদন দত্ত রচিত প্রহসন ‘বুড়ো শালিকের ঘাড়ে রোথ-এ অভিনয় করেন লাকি ইনাম, আবুল হায়াত, ইনামুল হক, আলী যাকের, ও ফখরুল ইসলাম। পরের বছর ১৯৭৩ সালে তিনি বাদল সরকার রচিত এবং আলী যাকের নির্দেশিত ‘বাকি ইতিহাসথ মঞ্চনাটকে অভিনয় করেন। এটি ছিল নাগরিক নাট্য সম্প্রদায়ের হয়ে তার প্রথম অভিনয়। এটি ছিল বাংলাদেশে প্রথম দর্শনীর বিনিময়ে নাট্য প্রদর্শনী।

আতাউর রহমান ৩৫টির বেশি মৌলিক এবং অন্য ভাষা থেকে অনুবাদ করা মঞ্চনাটকের নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘গ্যালিলিও, ‘পায়ের আওয়াজ পাওয়া যায়থ, ‘রক্তকরবী ‘বাংলার মাটি বাংলার জলথ, ‘নারীগণথ, ‘ঈর্ষাথ, ‘অপেক্ষমাণ, এবং ‘ওয়েটিং ফর গোডো।

আতাউর রহমান বাংলাদেশ সেন্টার অব দ্য ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক এবং পরে সভাপতি পদে দায়িত্ব পালন করেন। তিনি সভাপতি থাকাকালীন ২০১১ সালের মে মাসে ১০ দিনব্যাপী প্রথম ঢাকা আন্তর্জাতিক থিয়েটার উৎসবের আয়োজন করেন। তিনি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনে প্রাক্তন সভাপতি ছিলেন।

মঞ্চের পাশাপাশি রহমান কবিতা লিখেন। তার লেখা কয়েকটি কবিতা হলো- ‘স্বপ্নের পাহাড়থ, ‘রাতদিনথ, ‘ভালো আছি।

মঞ্চনাটকে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০০১ সালে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক ভূষিত করে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা