April 19, 2024, 2:04 am

কাশ্মির সীমান্তে গোলাগুলি, ৩ পাকিস্তানি ও ৫ ভারতীয় সেনা নিহত

১৫ আগস্ট ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম, ডেস্ক রিপোর্ট :
ভারতের ৭৩তম স্বাধীনতা দিবসে কাশ্মির সীমান্তে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে পাকিস্তানের তিন ও ভারতের পাঁচ সেনা সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে পাকিস্তানের সেনাবাহিনী। দেশটির সেনা মুখপাত্রের দাবি, বৃহস্পতিবার ভারতীয় বাহিনী কাশ্মির সীমান্তে গোলাবর্ষণ বাড়ালে জবাব দেয় তারা। অবশ্য ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, কাশ্মিরে সেনা নিহতের খবর অস্বীকার করেছে ভারতের সেনাবাহিনী। আর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মির পুলিশের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গোলাগুলির ঘটনায় স্থানীয় দুই বেসামরিক ব্যক্তিও নিহত হয়েছেন।

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর ভারত-পাকিস্তান তিনটি যুদ্ধের মধ্যে দুটি অনুষ্ঠিত হয়েছে কাশ্মির ইস্যুতে। গত ফেব্রুয়ারিতে পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর আত্মঘাতী হামলার পর তৃতীয় যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছায় দুই দেশ। গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে পাকিস্তান। একইসঙ্গে সব ধরনের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি স্থগিত ও ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করছে পাকিস্তান।

বৃহস্পতিবার পাকিস্তানের সশস্ত্র বাহিনীর প্রধান মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর এক টুইট বার্তায় বলেন, ভারতীয় সেনাবাহিনী কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় গোলাবর্ষণ বাড়িয়েছে। এর আগে পাকিস্তান আন্তবাহিনী জনসংযোগ দফতরের টুইট বার্তায় বলা হয়, ‘জম্মু কাশ্মিরের বিপজ্জনক পরিস্থিতি থেকে মনোযোগ সরানোর চেষ্টায় ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণ রেখায় গোলাবর্ষণ বাড়িয়েছে। ৩ পাকিস্তানি সেনা শাহাদাৎ বরণ করেছে। পাকিস্তান সেনাবাহিনীও কার্যকর জবাব দিয়েছে। ৫ ভারতীয় সেনাকে হত্যা করা হয়েছে, বহু আহত হয়েছে, বাঙ্কার ক্ষতিগ্রস্থ হয়েছে। থেমে থেমে গোলাবর্ষণ এখনও চলছেথ।

পাকিস্তানি সেনা কর্তৃপক্ষের টুইট বার্তার পরে আরেক টুইট বার্তায় ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, ৫ সেনা নিহতের খবর অস্বীকার করেছে ভারতীয় সেনাবাহিনী। তবে বার্তাটি সংস্থাটির আরেক টুইট বার্তায় নিজস্ব সূত্রের উদ্ধৃতি দিয়ে নিয়ন্ত্রণ রেখার উরি ও রাজৌরি সেক্টরে যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনায় পাকিস্তানের ৩ সেনা সদস্য নিহত হয়েছে।

এদিকে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার গোলাগুলির ঘটনায় দুই বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের মুজাফফরাবাদ থেকে আল জাজিরার প্রতিবেদক জানিয়েছেন, সীমান্ত এলাকায় উত্তেজনা চরমে রয়েছে। তিনি বরেন, এখানকার বেশ কয়েকটি বাড়িঘর ঘুরে দেখেছি, সেখানকার মানুষ আমাদের বলেছেন সারাক্ষণ ভীতির মধ্যে এখানে স্বাভাবিক জীবন যাপন করা খুবই কঠিন।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন


ফেসবুকে আমরা