অন্যান্য

১০৭ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি

ঢাকা, সোমবার, ০৬ মে ২০১৯ (স্টাফ রিপোর্টার) : চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষায় ১০৭টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে একজনও পাস করেনি। তবে গত বছরের তুলনায় এবার এর সংখ্যা কমেছে দুটি। গত বছর এই সংখ্যা ছিল ১০৯টি।শূন্য শতাংশ পাসের হার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে রাজশাহীতে ১, যশোরে ১, বরিশালে ২, দিনাজপুরে ১ এবং কারিগরি শিক্ষাবোর্ডে ৪৩টি প্রতিষ্ঠান রয়েছে বলে জানা গেছে।

তবে এবার শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের হার বেড়েছে। শতভাগ পাশ করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা এবার ২ হাজার ৫৮৩টি, গত বছর যা ছিল ১ হাজার ৫৭৪টি। অর্থাৎ বেড়েছে ১ হাজার ৯টি।

শূন্য ভাগ পাস প্রতিষ্ঠানগুলোর বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সেসব প্রতিষ্ঠানের বিষয়গুলো খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।

শূন্য পাস প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, কারণ খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ সোমবার প্রকাশিত হয়েছে। এবার পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। এর মধ্যে এসএসসিতে ৮২ দশমিক ৮০ শতাংশ, মাদ্রাসায় ৮৩ দশমিক ০৩ শতাংশ এবং কারিগরিতে ৭২ দশমিক ২৪। আর জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।

আজ সোমবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এই ফলাফল তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button