সারাদেশ

হোমনায় মহান আর্ন্তজাতিক মে দিবস পালিত।

১ মে ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম,হোমনা প্রতিনিধি :
আজ পহেলা মে আর্ন্তজাতিক মহান শ্রমিক দিবস। শ্রমিকের বুকের তাজা রক্ত দিয়ে অধিকার আদায়ের গৌরব ময় দিন। সারাবিশ্বে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন কওে থাকে।

দিবসটি প্রতিষ্ঠার পেছনে রয়েছে শ্রমিকদের রক্তঝরা আত্মত্যাগের ইতিহাস। দীর্ঘ দিনের শোষণ-বঞ্চনা-অত্যাচার আর নিপীড়নের বিরুদ্ধে ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের সব কল-কারখানায় শ্রমিকরা শ্রমিক ধর্মঘটের ডাক দেন। ৮ ঘণ্টা কাজ এবং নায্য মজুরির দাবিতে সেদিন শ্রমিকরা কাজ বন্ধ করে দেন। কিন্তু সেদিন প্রায় ৩ লাখ শ্রমিক শিকাগো শহরের এক মার্কেটের সামনে বিক্ষোভ করেন। এ শ্রমিকদের বিক্ষোভ জন সমুদ্রে পরিণত হয়। বিক্ষোভে বিনা উস্কানিতে পুলিশ শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালায়। সেই দিন পুলিশের গুলিতে প্রায় ১০ জন শ্রমিক নিহত হন।
এ শ্রমিক নিহতের ঘটনায় শ্রমিক আন্দোলন ছড়িয়ে পড়ে সারাবিশ্বে।সেই আন্দোলনে শ্রমিকদের সঙ্গে সাধারণ ছাত্র-জনতাও সামিল হয়। বিশ্বজুড়ে তীব্র শ্রমিক আন্দোলন গড়ে ওঠে। যার ফলে যুক্তরাষ্ট্র শ্রমিকদের আট ঘণ্টা কাজের দাবি মেনে নিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আর্ন্তজাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর শ্রমিকদের জীবন দান এবং আন্দোলনের স্বীকৃতি দিতে ১ মে ‘আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস’ হিসেবে ঘোষণা করে। এর পর ১৮৯০ সাল থেকে ১ মে আর্ন্তজাতিক শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়।
এ ধারাবাহিকতায় বাংলাদেশেও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন মে দিবস পালন করে। দিবসটি উপলক্ষে এদিন দেশে সরকারি ছুটি থাকে। বন্ধ থাকে সকল কল-কারখানা ও গাড়ির চাকা। এদিন শ্রমিকরা বিভিন্ন ব্যানার, ফেস্টুন নিয়ে মে দিবসের র‌্যালিতে অংশ নেন।
এ দিবস উপলক্ষে কুমিল্লার হোমনায় মহান আর্ন্তজাতিক মে দিবস পালিত হয়েছে । এ উপলক্ষে আজ বুধবার বিকাল ৪টার দিকে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । প্রধান অতিথি কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী এর নেতৃত্বে একটি বিশাল শ্রমিক র‌্যালী পৌর সভাার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা আ’লীগের দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্টিত হয় ।
উপজেলা শ্রমিক লীগের সভাপতি মো. নজরুল ইসলামের সভাপতিত্বে ওসি সৈয়দ মো. ফজলে রাব্বী, পৌর মেয়র এ্যাডভোকেট নজরুল ইসলাম, নবনির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মহাসিন সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান নাছিমা আক্তার রীনা, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক শাহিনুজামান খোকন, গাজী ইলিয়াস, মাহবুবুর রহমান খন্দকার, জহিরুল ইসলাম প্রিন্স,আব্দুস সালাম ভূইয়া, মনিরুজ্জামান মনির, দোলোয়ার হোসেন ফারুক ও উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো.মাইন উদ্দিন আহম্মদ হৃদয়, গোলাম মোস্তফা প্রমুখ।উপজেলা আ’লী যুবলীগ, ছাত্রলীগ,স্বেচ্ছাসেবকলীগ, মহিলালীগ, কৃষকলীগ নেতৃবৃন্দ র‌্যালিতে অংশ গ্রহন করেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button