অন্যান্য

‘ফণী’ আঘাত হেনেছে উড়িষ্যায়

৩মে ২০১৯,বিন্দুবাংলা টিভি. কম,ডেস্ক রিপোর্ট:  ভারতের উড়িষ্যা উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘ফণী’। পূর্বাভাসের থেকে ৫-৬ ঘণ্টা আগেই পুরী থেকে ৪০ কিমি দূরে স্থলভাগে আছড়ে পড়েছে ভয়ঙ্কর এই ঘূর্ণিঝড়। এর পরে তটরেখা ধরে সেটি পশ্চিমবঙ্গে ঢুকে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে বাংলাদেশের দিকে আসবে বলে ধারণা করা হচ্ছে। ৪৩ বছরের মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়।

গত ৩ দিন উপগ্রহ চিত্রে গতিবিধির ওপর নজর রাখার পরে আবহাওয়া অফিস জানিয়েছিল, শুক্রবার বেলা ৩টায় বঙ্গোপসাগর থেকে স্থলভূমিতে ঢুকবে সাইক্লোন ফণী। সেই পূর্বাভাস বদলে দিল্লির আবহাওয়া অফিসের সাইক্লোন সতর্কতা কেন্দ্রের প্রধান মৃত্যুঞ্জয় মহাপাত্র জানান, শুক্রবার সকাল ৮টা থেকে ১২টার মধ্যে কোনো এক সময়ে ফণী আছড়ে পড়বে পুরী সংলগ্ন গোপালপুরে।

ফণীর ক্ষয়ক্ষতি মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ভারতে ১০৩টি ট্রেন বন্ধ রাখা হয়েছে। শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে সব বিমান ওঠানামা বন্ধ রাখা হচ্ছে। ভুবনেশ্বর বিমানবন্দর বৃহস্পতিবার রাত ১টা থেকে বন্ধ থাকছে ২৪ ঘণ্টা। কলকাতায় সব বিজ্ঞাপন হোর্ডিং খুলে দিতে পৌরসভাকে নির্দেশ দেয়া হয়েছে।

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে গতকাল দুপুর থেকে ভারতের উড়িষ্যা উপকূলে বৃষ্টি ও ঝোড়ো হাওয়া শুরু হয়। নিচু জায়গা থেকে মানুষকে সাইক্লোন আশ্রয় কেন্দ্রে সরাতে শুরু করে প্রশাসন।

বাংলাদেশে ১৮-২০ লাখ মানুষের সাময়িক আশ্রয়ের জন্য ৪,০৭১টি সাইক্লোন আশ্রয়কেন্দ্র ও এলাকার স্কুল ভবন তৈরি রাখা হয়েছে। বৃহস্পতিবার থেকেই সবধরনের নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। কক্সবাজারে পর্যটকদের সতর্ক করা হয়েছে। তৈরি রাখা হয়েছে সেনাদের। শনিবারের উচ্চমাধ্যমিক পরীক্ষাও স্থগিত রাখা হয়েছে।

জাগরণ

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button