অন্যান্য

ঘূর্ণিঝড় ফণী : কুমিল্লা জেলা প্রশাসনের জরুরি বার্তাআজকের কুমিল্লা

 

২ মে ২০১৯, বিন্দুবাংলা টিভি. কম,

স্টাফ রিপোর্টারঃ

দক্ষিন বঙ্গোপসাগরে উৎপন্ন ঘূর্ণিঝড় ‘ফণী’ দেশের দক্ষিনাঞ্চলের বিভিন্ন জেলা সদরসহ কুমিল্লাতেও এর প্রভাব পড়তে পারে বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয় ।

আর ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘ফণী’র ক্ষতি মোকাবেলায় গতকাল বুধবার সন্ধ্যা সাড়ে ৭ টায় কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় ঘূর্ণিঝড় ফণীর সম্ভাব্য ক্ষতি এড়াতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে কুমিল্লা জেলা প্রশাস।

গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত সভায় সরকারী সকল দফতরকে বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণসহ ক্ষতি নূন্যতম পর্যায়ে রাখতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার উপযোগী করে রাখতে নির্দেশনা দেয়া হয়েছে। তবে জেলা পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিটকে বলা হয়েছে ফণী নিয়ে গুজব ছড়িয়ে কোন ব্যক্তি বা গোষ্ঠী যেন বিশেষ কোন সুবিধা নিতে পারে সে জন্য সতর্ক থাকার আহবান জানান জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর।

জেলা দূর্যোগ- ব্যবস্থাপনা কমিটির আয়োজনে জরুরি সভায় জেলা প্রশাসক মোঃআবুল ফজল মীরের সভাপতিত্বে জেলা পুলিশ, জেলা স্বাস্থ্য বিভাগ,ফায়ার সার্ভিসসহ সরকারী বিভিন্ন দফতরকে সার্বক্ষণিক প্রস্তুত থাকার নির্দেশনা দেয়া হয়েছে।
কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর জরুরি সভায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উদ্দেশ্য করে বলেন, আপনারা প্রস্তুত থাকুন। যে কোন পরিস্থিতি মোকাবেলায় জেলা প্রশাসন সব ধরনের সহযোগীতা করতে প্রস্তুত আছে। সকলে সমন্বিত ভাবে কাজ করতে হবে ।

সভায় উপস্থিত সবার সিদ্ধান্ত মোতাবেক সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণকে বিশেষ প্রস্তুতি নিতে অনুরোধ করা হয়েছে । শিক্ষার্থীদের নিরাপত্তা, প্রতিষ্ঠানের নিরাপত্তা, শুকনো খাবার, মোমবাতি, প্রয়োজনীয় ঔষধ, শিক্ষা প্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা এবং যুব রেড ক্রিসেন্ট সদস্যদের প্রস্তুত করে জেলা ও উপজেলা কন্ট্রোল রুম এর সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে নির্দেশনা দেয়া হয়েছে।

(বিজ্ঞাপ)

‏সভায় উপস্থিত সদ্য পদোন্নতি প্রাপ্ত পুলিশ সুপার কুমিল্লা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার( দক্ষিন সার্কেল) এর দায়িত্বে থাকা মোঃ আবদুল্লাহ্ আল মামুন জানান, ঘূর্ণীঝড় ফণী মোকাবেলায় দূর্যোগ ব্যবস্থাপনা কমিটিসহ, ফায়ার সার্ভিস, স্বাস্থ্য বিভাগ, বিদ্যুৎ বিভাগসহ অন্যান্য দফতরের সাথে জেলা পুলিশের সদস্যরা দূর্যোগ মোকাবেলায় সার্বক্ষণিক কাজ করবে। পাশাপাশি ঘূর্ণিঝড় ফণীর সময় যেন কোন ব্যক্তি বা গোষ্ঠী সামাজিক ক্ষতিকর কোন ঘটনা কিংবা অপপ্রচার চালিয়ে সুযোগ গ্রহণ করতে না পারে সে ব্যাপারেও পুলিশ সদস্যরা সক্রিয় থাকবে বলে জানান ।

সভায় উপস্থিত সদ্য পদোন্নতি প্রাপ্ত পুলিশ সুপার কুমিল্লা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার( দক্ষিন সার্কেল) এর দায়িত্বে থাকা মোঃ আবদুল্লাহ্ আল মামুন জানান, কুমিল্লা জেলা পুলিশ ঘূর্ণিঝড় ফণীর ক্ষতি শূন্যমাত্রায় রাখতে বদ্ধ পরিকর।

এদিকে জেলা স্বাস্থ্য বিভাগ, ফায়ার সার্ভিস বিভাগের প্রতিনিধিরাও তাদের প্রস্তুতির কথা জানান।

এদিকে কুমিল্লা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃইসমাইল হোসেন ভূইয়া জানান, ঘূর্ণিঝড় ফণী চট্টগ্রাম, কক্সবাজা, মংলা ও পায়রা বন্দর থেকে এক হাজরের বেশী দূরে অবস্থান করছে। আগামীকাল দুপুরের পর ঘূর্ণিঝড় ফণী কোন দিকে অগ্রসর হচ্ছে তা স্পষ্ট বলা যাবে। তবে এ মুহূর্তে কেউ যেন মূলধারার সংবাদ মাধ্যম ছাড়া কোন ভুঁইফোড় নিউজপোর্টালে নজর না দেয়,গুজবে কান না দেয়। আর ঘূর্ণিঝড় সম্পর্কে সঠিক তথ্য জানতে আবহাওয়া অধিদপ্তরের ওয়েব সাইটে সার্চ করে সে বিষয়ে আহবান জানান। 

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button